• প্রচ্ছদ » শেষ পাতা » বিশ্বের শীর্ষ কোম্পানি গুলো তাদের পরিবেশগত ক্ষতির তথ্য গোপন করছে, অভিযোগ বৃহৎ বিনিয়োগ জোটের


বিশ্বের শীর্ষ কোম্পানি গুলো তাদের পরিবেশগত ক্ষতির তথ্য গোপন করছে, অভিযোগ বৃহৎ বিনিয়োগ জোটের

আমাদের নতুন সময় : 19/06/2019

নূর মাজিদ : অ্যামাজন, টেসকো এবং এক্সোনমোবিল সহ বিশ্বের ৭শ বৃহৎ বাণিজ্যিক সংস্থা তাদের ব্যবসায়িক কর্মকা-ের ফলে পরিবেশের কি পরিমাণ ক্ষতি হচ্ছে, সেই হিসেব গোপন রাখছে। এই বিষয়ে তারা কোন স্বচ্ছ ধারনাও দিচ্ছে না। এই সকল কো¤পানির মোট বাজারমূল্য ১৫ লাখ কোটি ডলার। এদের প্রতি সম্প্রতি প্রকৃত পরিবেশগত ক্ষতির চিত্র প্রকাশে, দাবি জানিয়েছে ১০ লাখ কোটি ডলারের বিনিয়োগকারীদের একটি জোট। কার্বন ডিসক্লোজার প্রজেক্ট বা সিডিপি বিশ্বের ব্যাংকিংখাতের জায়ান্ট এইচএসবিসি এবং ইনভেস্টটেক-কে সাথে নিয়ে এই জোট গঠন করেছে। সূত্র : দ্য গার্ডিয়ান। জোটটির দাবি, বৃহৎ কো¤পানিগুলো জলবায়ু সংকট, সুপেয় পানির সংকট সৃষ্টি এবং বন উজারিকরনে অব্যাহত ভূমিকা রেখেই চলেছে। এই নিয়ে তাদের বিকারতো নেইই। উপরন্তু, এর সঠিক তথ্যও তারা গোপন করে। এই অবস্থায় এই সকল ব্যবসায়ের কারণে কি পরিমাণ পরিবেশগত মূল্য বিশ্ব প্রকৃতিকে দিতে হচ্ছে, তার সঠিক পরিসংখ্যান প্রকাশের আহ্বান জানানো হয়েছে।

জোটটি আরো জানায়, ‘তারা মূলত ৭০৭টি বৈশ্বিক কো¤পানিকে এই তথ্য প্রকাশে চাপ সৃষ্টি করছে। এদের পরিবেশগত প্রভাব এবং স্বচ্ছতার অভাবের কারণেই এমন পদক্ষেপ নেয়া হচ্ছে।’ এই তালিকায় বিশ্বের বৃহত্তম জীবাশ্ম জ্বালানি কো¤পানিগুলো যেমন ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি), এক্সোনমোবিল,পামওয়েল জায়ান্ট জেন্টিং প¬্যান্টেশন এবং যুক্তরাজ্যের হাইস্ট্রিট ব্র্যান্ডগুলো যেমন টেসকো, ওকাডো, ডবি¬উএইচ স্মিথ, মার্কস অ্যান্ড ¯েপন্সার ও জেডি ওয়েদার¯পুন রয়েছে।

এদিকে কার্বন ডিসক্লোজার প্রজেক্ট বা সিডিপি জানায়, ৫৪৬ কো¤পানিকে জলবায়ু পরিবর্তনে কি পরিমাণ কার্বন নিঃসরণ করে তারা অবদান রাখছে সেই তথ্য প্রকাশে চাপ প্রয়োগ করার পরিকল্পনা নেয়া হয়েছে। ১৬৬টি কো¤পানিকে পানি সংকট সৃষ্টির নেপথ্যে অবদান রাখার তথ্য প্রকাশে এবং ১১৫টি কো¤পানিকে বন উজারিকরনের তথ্য প্রকাশে চাপ প্রয়োগ করা হবে।

ইতোমধ্যেই সিডিপির মাধ্যমে বিশ্বের ৭ হাজার বাণিজ্যিক প্রতিষ্ঠান তাদের পরিবেশগত প্রভাবের চিত্র প্রকাশ করেছে। এদের মধ্যে অধিকাংশই যুক্তরাষ্ট্রভিত্তিক। যা ৭ হাজার কো¤পানির এক-পঞ্চমাংশ। তালিকার মোট সংখ্যার সাড়ে ৩ শতাংশ ব্রিটিশ এবং ১৬ শতাংশ অস্ট্রেলিয় কো¤পানি দ্বারা গঠিত। বাকিরা এখনও তাদের তথ্যাবলি গোপন করছে।

এই বিষয়ে সিডিপির গে¬াবাল ডিরেক্টর এমিলি ক্রেপস বলেন, আশার কথা হলো এখন অনেক বৃহৎ বিনিয়োগ সংস্থা আমাদের সঙ্গে তাল মিলিয়ে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে জলবায়ু পরিবর্তনে বড় কো¤পানিগুলো কি ভূমিকা রাখছে, সেটা প্রকাশের আহ্বান জানাচ্ছে। এইক্ষেত্রে কো¤পানিগুলো ইতিবাচক সাড়া দিলে, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নিতে সহায়ক তথ্য পাওয়া যাবে। বর্তমানে ৮৮টি বিনিয়োগ গোষ্ঠী সিডিপিকে সমর্থন দিচ্ছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]ernotunshomoy.com