• প্রচ্ছদ » শেষ পাতা » ভারতের বিহারে মস্তিষ্ক প্রদাহজনিত রোগে শিশু মৃত্যুর সংখ্যা ১শ ছাড়িয়েছে


ভারতের বিহারে মস্তিষ্ক প্রদাহজনিত রোগে শিশু মৃত্যুর সংখ্যা ১শ ছাড়িয়েছে

আমাদের নতুন সময় : 19/06/2019

আব্দুর রাজ্জাক : ভারতের বিহারে মস্তিষ্কপ্রদাহজনিত রোগে সোমবার আরো ৬ শিশুর মৃত্যুর ঘটনায় মৃতের সংখ্যা ১০৩ এ দাঁড়িয়েছে। বিহারের মুজাফ্ফরপুর ও এর আশপাশের এলাকায় ‘অ্যাকিউট এনসেফালিটিস সিনড্রম’ (এইএস) রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ছে। এতে অব্যাহতভাবে শিশু মৃত্যুর ঘটনা বাড়ছে বলে জানান মুজাফ্ফরপুরের জেলা মেজিস্ট্রেট। এনডিটিভি, হিন্দুস্তান টাইমস।

মস্তিষ্কপ্রদাহজনিত রোগে শুধু শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ এন্ড হাসপাতালেই মারা গেছে ৮৫টি শিশু। বাকি ১৮ টি শিশুর মৃত্যুর ঘটনা ঘটে কেজরিওয়াল মেটারনিটি ক্লিনিকে। এ মাসের শুরুর দিকে এই রোগের প্রাদুর্ভাব উত্তর বিহারে ছড়িয়ে পড়ে। এতে আক্রান্ত শিশুরা ১০৪ ডিগ্রির ওপরে জ্বর, প্রচ- মাথা ব্যাথা ও শরীর অবস হয়ে যাওয়াসহ নানাবিধও সমস্যায় পড়ে। আক্রান্ত শিশুদের কয়েক ঘণ্টার মধ্যে সুচিকিৎসা না দিতে পারলে তারা মারা যাচ্ছে। এই রোগে আক্রান্ত ৩০ ভাগ রোগিই মারা গেছে। যদিও এই রোগ সাধারণত পুষ্ঠিহীনতায় ভোগা কিশোরদের বেলায় হয়ে থাকে।

শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে এইএস রোগে আক্রান্ত অধিকাংশ শিশুকে চিকিৎসা দেয়া হচ্ছে। এই হাসপাতালের শিশুরোগ বিষয়ক বিভাগের প্রধান গোপাল শঙ্কর সাহনি বলেন, মস্তিষ্কপ্রদাহজনিত রোগে আক্রান্ত হওয়ার ঘটনা এ বছর বেশি ঘটছে। এর অধিকাংশ শিশু এইএস এর লক্ষণ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। তাদের শরীর পরীক্ষা করে উচ্চমাত্রার জ্বর ও সুগারের মাত্রাও আশঙ্কাজনক কম পাওয়া যায়। সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]