• প্রচ্ছদ » প্রথম পাতা » রোহিঙ্গাদের প্রবেশের অনুমতি দেয়ায় সুচির বিরুদ্ধে প্রচারণায় কট্টরপন্থী বৌদ্ধরা


রোহিঙ্গাদের প্রবেশের অনুমতি দেয়ায় সুচির বিরুদ্ধে প্রচারণায় কট্টরপন্থী বৌদ্ধরা

আমাদের নতুন সময় : 19/06/2019

সুস্মিতা সিকদার : অং সান সুচি এবং তার সরকারের ওপর রোহিঙ্গা মুসলিমদের অবৈধভাবে মিয়ানমারে প্রবেশ করতে দেয়ার অভিযোগ এনেছে।

মিয়ানমারের কয়েক হাজার চরমপন্থী জাতীয়তাবাদী বৌদ্ধ ভিক্ষু। সোমবার ‘বুদ্ধ ধর্ম প্রাহিতা ফাউন্ডেশনের’ বার্ষিক বৈঠকে যোগদান করেন তারা। সাম্প্রতিকালে মিয়ানমারের সেনাবাহিনী এই সংগঠনটিকে ২০ হাজার ডলার সহায়তা দিয়েছে।

ইয়ন, দ্য টাইমস অব ইন্ডিয়া।

একটি লিখিত বক্তব্যে এই কট্টরপন্থী বৌদ্ধ ভিক্ষুরা সুচির ওপর বিভিন্ন আইন লংঘনের অভিযোগ আনেন। তারা বলেন, এইসব আইন রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে প্রবেশে সহায়তা করছে। তারা এর কঠোর নিন্দা জানান। এই সময় ভিক্ষুরা আগামী বছরের নির্বাচনে সুচির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পার্টিকে ভোট না দেয়ার আহ্বান জানায়।

২০১৭ সালে এই চরমপন্থী ভিক্ষুদের প্রভাব কমানোর জন্য এদেরকে নিষিদ্ধ করা হয়। তার আগে সংগঠনটির নাম ছিলো, ‘মা বা থা’। জাতিসংঘের তদন্তকারীরা জানিয়েছেন, ২ বছর আগে চরমপন্থী বৌদ্ধদের সহিংস মানসিকতা রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতনে সেনাবাহিনীকে প্রভাবিত করে। তখন মিয়ানমারে সেনাবাহিনীর নির্মম নির্যাতনে প্রায় ৭ লাখ ৪০ হাজার রোহিঙ্গা দেশে থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়। এই সম্প্রদায় নিয়মিত সেনাবাহিনীর পক্ষে জাতীয়তাবাদী সমাবেশ করে থাকে। তারই পুরস্কার হিসেবে ভিক্ষুদের প্রকাশ্যে ২০ হাজার ডলার আর্থিক সহায়তা দেয়া হলো।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]