সক্রিয় বিকাশ প্রতারক চক্র

আমাদের নতুন সময় : 19/06/2019

ইসমাঈল ইমু : আইন শৃঙ্খলা বাহিনীর নজরদারির মধ্যেই বিকাশ প্রতারক চক্র সক্রিয় রয়েছে। প্রতিদিনই মোবাইল ফোন অপারেটর পাল্টে মানুষকে ফোন দিয়ে হাতিয়ে নিচ্ছে টাকা। সচেতনদের কাছ থেকে না নিতে পারলেও গ্রামগঞ্জের সহজ সরলরা পড়ছেন এদের ফাঁদে। কখনো তরুণ আবার কখনো তরুণীদের দিয়ে বিকাশ কাস্টমার কেয়ারের পরিচয় দিয়ে প্রতারণা করা হচ্ছে।

মঙ্গলবার বেলা ২টা। ০১৮৫৭৭৬১৩৬৪ নম্বর থেকে একজন বেসরকারি চাকরিজীকে ফোন করে এক প্রতারক। বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারের পরিচয় দেয়ার পর বলা হয় আপনার বিকাশে সর্বশেষ টাকা নিয়েছেন (তিনি যে পরিমান নিজের অ্যাকাউন্টে নিয়েছিন সেই পরিমাণ বলে)। এরপর বলা হয় আপনার অ্যাকাউন্টের তথ্য হালনাগাদ না হওয়ায় আজকেই এটি বন্ধ হয়ে যাবে। আমাদের কিছু তথ্য দিলে আমরা হালনাগাদ করে দিবো। এরপর তিনি নাম, সর্বশেষ বিকাশের পরিমান, পুরাতন পিন ও নতুন পিন দেয়ার কথা বলে। পিন নাম্বার চাওয়ার পরপরই তিনি বুঝতে পারেন ধোঁকা খাচ্ছেন এবং কলটি কেটে দেন। এরপর কাস্টমার কেয়ার সেন্টারে ফোন দিলে জানানো হলে সেখান থেকে জানায় সেটি তাদের নম্বর না।

এর আগে গত সপ্তাহে পুরান ঢাকার বাসিন্দা আব্দুল লতিফকে একইভাবে ফোন দেয়া হয়। তার সঙ্গে কথা বলেন এক নারী প্রতারক। বেশকিছুক্ষণ কথা বলার পর কৌশলে লতিফের মোবাইল থেকে সাড়ে ৬ হাজার টাকা তুলে নেন। এছাড়া মিরপুর এলাকার মামুন নামের এক চা দোকানীর কাছ থেকে একইভাবে ৩ হাজার টাকা হাতিয়ে নেয় চক্রটি।

এদিকে এই প্রতারণা থেকে রেহাই পেতে গ্রাহকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে বিকাশ। বিকাশের পক্ষ থেকে বলা হয়, বিকাশ কাস্টামার কেয়ার সেন্টারের একটিই নম্বর ১৬২৪৭। অন্য কোন নাম্বার থেকে বিকাশ গ্রাহকদের ফোন দেয়া হয় না। যেসব নাম্বারে বিকাশ লেনদেন হয় সেসব নাম্বারকেই টার্গেট করে প্রতারকচক্র। এই ধরণের প্রতারণা থেকে বাঁচতে হলে প্রথমে সতর্ক হতে হবে। এজন্য নিজের একাউন্ট ব্যালেন্স এবং পিন কোড নাম্বার কখনই কাউকে বলা যাবে না। অন্য কেউ টাকা পাঠানোর কথা বললে ম্যাসেজ চেক না করে ব্যালান্স চেক করতে হবে। যত ম্যাসেজই আসুক না কেন আগে ব্যালান্স দেখতে হবে যে টাকা যোগ হয়েছে কিনা। চেক না করে কাউকে টাকা পাঠানো যাবে না।

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]