২২ জুন ৪ লাখ শিশুকে ভিটামিন এক্যাপসুল খাওয়াবে ডিএসসিসি

আমাদের নতুন সময় : 19/06/2019

সমীরণ রায় : আগামী ২২ জুন প্রায় ৪ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। গতকাল মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নগরভবনের সেমিনার কক্ষে আয়োজিত এ্যাডভোকেসি ও সাংবাদিক ওরিয়েন্টেশন সভায় এ তথ্য জানান সংস্থাটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ।

তিনি বলেন, ডিএসসিসি এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ৫৫ হাজার ৯৫৫ জন শিশুকে ১ টি ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৪৮ হাজার ৭০৪ জন শিশুকে ২ টি নীল রঙের ভিটামিন এ  ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যে মাত্রা নির্ধারন করা হয়েছে।

তিনি আরও বলেন, আগামী ২২ জুন এই কর্মসূচির দিন সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ১ হাজার ৪৮৭টি কেন্দ্রের মাধ্যমে ২ হাজার ৯৭৪ স্বেচ্ছাসেবক ও ১১২ জন সুপারভাইজারের তত্ত্বাবধানে এ কর্মসূচি শেষ করা হবে। সরকারের সরবরাহকৃত এই ভিটামিন এ ক্যাপসুল বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ল্যাবরেটরিতে পরীক্ষা এবং শিশুর জন্য সম্পন্ন নিরাপদ। তাই সকল অভিবাবককে নির্ভয়ে শিশুদের এ ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানান তিনি।

এসময় জাতীয় পুষ্টি সেবা বিভাগের পরিচালক ডা. মোস্তাফিজুর রহমান বলেন, ভিটামিন এ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমত্যুর ঝুঁকি কমায়। মা ও শিশুর পুষ্টির  জন্য গর্ভবর্তী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি করে ভিটামিন এ সমৃদ্ধ প্রাণিজ খাবার এবং উদ্ভিজ্জ খাবার খেতে দিতে হবে। ৬-১১ মাস বয়সের প্রতিটি শিশুকে ১ টি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান। আর ১২-৫৯ মাস বয়সের প্রতিটি শিশুকে বছরে দুই বার ১ টি করে এ ক্যাপসুল খাওয়াতে হবে।

এ সভায় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মোস্তাফিজুর রহমানসহ কর্মসূচী বাস্তবায়ণ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ও ডিএসসিসি এলাকার জনপ্রতিনিধিরা। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]