৮,০৫৩ কোটি টাকা ব্যয়ে একনেকে ১১টি প্রকল্প অনুমোদন

আমাদের নতুন সময় : 19/06/2019

সোহেল রহমান : খুলনা ৩৩০ মেগাওয়াট ডুয়েল-ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের ১ম সংশোধন, টাঙ্গাইলে ‘বিসিক শিল্প পার্ক স্থাপন’ ও ‘আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন’সহ ১১টি প্রকল্প অনুমোদন দিয়েছে ‘জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৮ হাজার ৫২ কোটি ৭২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে টাকা ৩ হাজার ৩৮৮ কোটি ৭৪ লাখ টাকা ও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা  থেকে ৫৫০ কোটি ৭৩ লাখ টাকা ব্যয় করা হবে। অবশিষ্ট ৪ হাজার ১১৩ কোটি ২৫ লাখ টাকা বৈদেশিক ঋণ সহায়তা থেকে ব্যয় করা হবে বলে প্রস্তাবে বলা হয়েছে।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছেÑ ৩ হাজার ৯১৯ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে ‘খুলনা ৩৩০ মেগাওয়াট ডুয়েল-ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প (১ম সংশোধিত) প্রকল্প’; ১ হাজার ৭৫১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ‘বাংলাদেশের ৩০টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প’; ৭১০ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে ‘নেত্রকোণা-কেন্দুয়া-আঠারবাড়ী-ঈশ্বরগঞ্জ জেলা মহাসড়ক উন্নয়ন প্রকল্প’; ৩৫২ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে ‘ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন (১ম সংশোধন) প্রকল্প’; ৩২৫ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে ‘কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্প’; ৩১৭ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে ‘ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট ফর ভালনেরেবল গ্রুপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম (দ্বিতীয় ধাপ)’; ২৯৫ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে টাঙ্গাইলে ‘বিসিক শিল্প পার্ক (১ম সংশোধিত) প্রকল্প’; ১২৩ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ‘পোল্ট্রি গবেষণা ও উন্নয়ন  জোরদারকরণ প্রকল্প’; ১০৫ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ‘প্রাণিসম্পদ উৎপাদন উপকরণ ও প্রাণিজাত খাদ্যের মান নিয়ন্ত্রণ গবেষণাগার স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প’; ৯১ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে টঙ্গীতে ‘রাসায়নিক গুদাম নির্মাণ প্রকল্প’ ও ৫৯ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ‘আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন প্রকল্প’।  সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]