• প্রচ্ছদ » সর্বশেষ » বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন টুকু ও সেলিমা, অচিরেই বাকি তিন পদ পূরণ


বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন টুকু ও সেলিমা, অচিরেই বাকি তিন পদ পূরণ

আমাদের নতুন সময় : 20/06/2019

শাহানুজ্জামান টিটু : দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে ইকবাল হাসান মাহমুদ টুকু ও বেগম সেলিমা রহমানকে। দলের গঠনতন্ত্রের প্রাপ্ত ক্ষমতাবলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্থায়ী কমিটির শুন্য পদে তাদের নিয়োগ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন দলের মুখপাত্র রুহুল কবির রিজভী।

স্থায়ী কমিটির পাশাপাশি বিএনপির এই দুই নেতা নির্বাহী কমিটিতে বিএনপির ভাইস চেয়ারম্যান পদে আছেন। ইকবাল হাসান মাহমুদ টুকুর বাড়ি সিরাজগঞ্জে ও সেলিমা রহমানের বাড়ি বরিশালে। তাদের দুজনকে এমন এক সময় নিয়োগ দেয়া হলো যখন দলের ১৯ সদস্যের স্থায়ী কমিটিতে মাত্র ৭জন নেতা সক্রিয় থেকে দলের নেতৃত্ব দিচ্ছেন। বাকী ১২ সদস্যের মধ্যে ৫ নেতা মারা গেছেন। খালেদা জিয়া কারাগারে, তারেক রহমান দীর্ঘদিন ধরে চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করছেন। একজন সদস্য ভারতে। এছাড়া বাকীরা শারিরীক অসুস্থতা ও বয়সের কারণে দলের কর্মকান্ডে সক্রিয় নন।

এমন পরিস্থিতিতে দলের নীতিনির্ধারনী পর্যায়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সংকটের মধ্যে পড়তে হচ্ছে দলটিকে। এছাড়া স্থায়ী কমিটির ৭ নেতা বর্তমানে দলীয় কর্মকান্ডে সক্রিয় তাদের মধ্যেও রয়েছে নেতৃত্বের টানাপোড়েন। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বিরোধী বলয় তার সমালোচনা ও সিদ্ধান্ত নিয়ে চরমভাবে ক্ষুব্ধ। সর্বশেষ স্থায়ী কমিটির বৈঠকে সেই বিষয়টি স্পষ্ট হয়ে উঠে। নেতারা একে অপরের মধ্যে বাদানুবাদে জড়িয়ে পড়েন। পুরো পরিস্থিতি স্কাইপিতে সংযুক্ত থেকে শোনেন তারেক রহমান। উদ্বুদ্ধ পরিস্থিতি মোকাবেলা ও দলের নেতাদের মধ্যে বিরোধ কমিয়ে আনা ও নেতৃত্বের ভারসাম্য বজায় রাখতে তারেক রহমান এ সিদ্ধান্ত নিয়েছেন বলে তার ঘনিষ্ঠ একটি সূত্রে জানা গেছে।

২০১৬ সালের ১৯ মার্চ ষষ্ঠ জাতীয় কাউন্সিল করে বিএনপি। দলটির গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় নির্বাহী কমিটি তিন বছরের জন্য নির্বাচিত হবে। পরবর্তী জাতীয় নির্বাহী কমিটি দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত এ কমিটিই দায়িত্ব পালন করবে। ১৯ সদস্যের স্থায়ী কমিটির দুটি পদ ফাঁকা রেখে কাউন্সিল পরবর্তী জাতীয় স্থায়ী কমিটি ঘোষণা করা হয়। ওই দুই পদে কাদেরকে নিয়োগ দেয়া হবে তা নিয়ে দলের ভেতরে বাইরে আলোচনা ছিলো। কিন্তু বিপত্তি বাঁধে বাকি ১৭ সদস্যের মধ্যে তরিকুল ইসলাম, আ স ম হান্নান শাহ ও এমকে আনোয়ার মারা যাওয়ার পর। ফলে আগের দুটিসহ মোট পাঁচ পদ শূন্য হয়ে যায়। এরমধ্যে দুটি পদ পূরণ হলো। বাকি তিন পদে কাদেরকে আনা হবে তা নিয়ে দলের হাইকমান্ডে আলোচনা চলছে। অচির্ইে বাকি তিন পদে নিয়োগ চূড়ান্ত করা হবে বলে জানা গেছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]