• প্রচ্ছদ » সর্বশেষ » বিএনপিতে খালেদা জিয়ার জামানা শেষ হতে চলছে, শুরু তারেক রহমানের


বিএনপিতে খালেদা জিয়ার জামানা শেষ হতে চলছে, শুরু তারেক রহমানের

আমাদের নতুন সময় : 21/06/2019

শাহানুজ্জামান টিটু : কথা বলছিলাম বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের এক নেতার সঙ্গে। শুরুটা ছিলো নিছক গল্প আর ভালোমন্দের মধ্যে। একপর্যায়ে তা মোড় নেয় রাজনীতির গল্পে। খালেদা জিয়া, তারেক রহমান এমনকি জাতীয় স্থায়ী কমিটির নেতাদের নেতৃত্ব নিয়ে। বললেন, বিএনপির নেতৃত্বে আমূল পরিবর্তন আসছে। ম্যাডামের বয়স হয়েছে। একদিকে কারাবন্দী, অসুস্থ। নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ বিছিন্ন। সব মিলিয়ে রাজনীতি নিয়ে চিন্তার সুযোগ একেবারেই সীমিত। তাই তিনি চান তারেক রহমান দলের মধ্যে তার অবস্থান সুদৃঢ় করুক।

তিনি বলেন, একারণে তারেক রহমান বিএনপিসহ দলের সব অঙ্গ ও সহযোগি সংগঠনগুলোকে সাজাচ্ছেন তার মতো করে। দলের স্থায়ী কমিটিতে তিনি তার পছন্দের নেতাদের নিয়োগ দিচ্ছেন। যাতে করে স্থায়ী কমিটিতে তার ক্ষমতার ভারসাম্য থাকে। স্থায়ী কমিটিতে যারা এখন নেতৃত্বে তাদের অনেকেই তার বাবা জিয়াউর রহমান ও মা খালেদা জিয়ার পছন্দের লোক। বয়স ও রাজনৈতিক অভিজ্ঞতা সব কিছু মিলিয়ে তারেক রহমান তাদের যোগ্য নন। কিন্তু বিএনপি যেহেতু জিয়া পরিবারের হাতেই নেতৃত্ব রাখতে চায়। এজন্য পার্টি ভবিষ্যৎ কর্ণধার হিসেবে তিনি দায়িত্ব পেয়েছেন। ফলে তিনি এখন তার অনুসারি নেতাকর্মীদের মূল্যায়ন করবেন, তাদেরকে নেতৃত্বে আনতে চাইবেন এটাই তো স্বাভাবিক, তাই না। দেখুন, একটা নেতৃত্বের পর পরবর্তী নেতৃত্বের হাতে যখন ক্ষমতা হস্তান্তর হয় তখন কিন্তু অনেক ঝুঁকি থাকে বা নিতে হয়। ওই ঝুঁকি কিভাবে উত্তরণ হবে তাতো ওই নেতা মেধাদীপ্ত সিদ্ধান্তের মাধ্যমে নেন। নতুন নেতৃত্বে চ্যালেঞ্জটাতো ওখানেই।

স্থায়ী কমিটির দুই সদস্যের নিয়োগ নিয়ে দলের মধ্যে কেউ কেউ প্রকাশ্যে সমালোচনা করছেন যে এদের দুজনের একজন আওয়ামী লীগ ঘরানার, অন্যজন বাম দলের নেতার বোন। বিএনপির এই নেতা বলেন, দেখুন, এসব কথা বলার জন্য বলা হয়। তারা তো দীর্ঘদিন দলের সঙ্গে সম্পৃক্ত। দলে পরীক্ষিত। তাহলে দোষের কোথায়। আমি যদি পাল্টা প্রশ্ন করি বিএনপির এই দুইজনের কারণে আওয়ামী লীগে কেনো তাদের রাখা হলো? তারা তো বিএনপি নেতাদের আত্মীয়। এগুলো বলে আসলে মনের ক্ষোভ মেটানো যাবে, কিন্তু এই আবেগ দিয়ে দল চালানো যাবে না।

বিএনপির এই নীতিনির্ধারক বলেন, আমি একটা কথা আপনাকে বলতে পারি দলের কোনো পর্যায়ে এমন কাউকে আনা হবে না, যারা তারেক রহমান সাহেবকে নিয়ে প্রশ্ন তুলতে পারেন বা তার নেতৃত্ব নিয়ে কথা বলতে পারেন। তারেক রহমান একক নেতৃত্বে দল চালাবেন তা কিন্তু নয়। তিনি সকলকে নিয়ে কাজ করতে চান। এখন প্রশ্ন হচ্ছে, আমরা যারা তার নেতৃত্ব মেনে দল করতে চাই তাদেরতো সমস্যা হবার কথা নয়। আপনি নিশ্চয় লক্ষ্য করবেন পাশের দেশ ভারতে কংগ্রেসের নেতৃত্বের বিষয়টি। সেখানে মা ছেলে ও মেয়ে কংগ্রেসের নেতৃত্ব দিচ্ছেন। রাহুল গান্ধী তো রাজনীতিতে মোস্ট সিনিয়র নেতাদের নিয়ে দল করছেন। তাদের তো সমস্যা হচ্ছে না। তাহলে তারেক রহমান সাহেবের নেতৃত্বে নিয়ে বিএনপিতে প্রশ্ন থাকারই কথা না। সম্পাদনা : রেজাউল আহসান

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]