মমতার পথ অনুসরণকরে কংগ্রেসও মোদীর ‘এক দেশ, এক  ভোট’ শীর্ষক বৈঠকে অনুপস্থিত

আমাদের নতুন সময় : 21/06/2019

সুস্মিতা সিকদার : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘এক দেশ, এক ভোট’ শীর্ষক বৈঠকে যোগদান করার জন্য সকল বিরোধীদলের প্রধানদের আহ্বান জানিয়েছিলেন মোদী। তবে ওই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় যোগদান করবেন না বলে আগেই জানিয়ে দিয়েছেন। এরপর মমতার পথ অনুসরণ করলো কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, বিএসপি প্রধান মায়াবতী, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব এবং ডিএমকে নেতা এম কে স্ট্যালিন। বুধবার তারা সরকারের ডাকা সকল দলের সভাপতিদের নিয়ে বৈঠক বয়কট করলেন। লাইভ মিনট, এইসময়

 

আমআদমি সভাপতি অরন্দি কেজরিওয়াল, টিডিপি সভাপতি চন্দ্রবাবু নাইডু এবং টিআরএসের কে চন্দ্রশেখর রাও নিজেরা ওই বৈঠকে উপস্থিত না হলেও প্রতিনিধি পাঠিয়েছেন। অন্যদিকে বামপন্থী নেতারা এই বৈঠকে যোগ দিয়েছেন। কিন্তু প্রধান পাঁচটি বিরোধীদল উপস্থিত না থাকায় সরকারের ডাকা এই বৈঠকটি অনেকটা মøান হয়েযায়।

 

এই বৈঠকে বেশ কয়েকটি বিষয় নিয়ে প্রধান দলগুলোর সভাপতিদের সঙ্গে আলোচনা করতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। আলোচ্য বিষয়ের মধ্যে ছিলো, সারা দেশে একসঙ্গে ভোট, গান্ধীজীর ১৫০তম জন্মবার্ষিকী পালন ও ভারতের স্বাধীনতার ৭৫তম জয়ন্তী পালন, পিছিয়ে পড়া জেলাগুলোর উন্নয়ণ কৌশল এবং সংসদ যাতে মসৃণভাবে চলতে পারে তার রূপরেখা তৈরি।

 

তবে কংগ্রেস নেতারা চাইছিলো পার্লামেন্টে নির্বাচন পদ্ধতি নিয়ে আলোচনা হোক। কিভাবে নির্বাচন পদ্ধতিকে আরো উন্নত করা যায় তা নিয়ে আলোচনা চাইছিলো দলটি। কংগ্রেস নেতা গৌরব গোগৈ বলেন, আমরা পার্লামেন্টে গুজরাটের নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছি। নির্বাচনে ইভিএম’এর ব্যবহার, পেপার ব্যালট ও অর্থের অপব্যবহার ইত্যাদি বিষয় নিয়ে পার্লামেন্টে আলোচনা করতে চাইলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় সরকার এই ইস্যুগুলো নিয়ে আলোচনায় আগ্রহ দেখায়নি। যদিও সকল দলের নেতারা কংগ্রেসের উত্থাপিত বিষয়গুলো সমর্থন করেছিলো।

 

তবে বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি এক দেশ, এক নির্বাচনের ক্ষেত্রে যে সব সমস্যা রয়েছে তার সমাধানের পথ খুঁজতে কমিটি গঠন করা হবে। তিনি আরো জানান, বেশিরভাগ দলই সারা দেশে এক সঙ্গে নির্বাচনের ভাবনাকে সমর্থন করেছে। যদিও পাঁচ প্রধান বিরোধীদলের কেউই এই আলোচনায় অংশ গ্রহণ করেনি। আর বামেরাও এই বিষয়টির বিরোধীতা করে।

প্রধানমন্ত্রী মোদী টুইট করেন, বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে ফলপ্রসু বৈঠক হয়েছে। জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। সকলকে তাদের সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]