• প্রচ্ছদ » সাবলিড » মোহাম্মদ আলী শিকদার বললেন, রোহিঙ্গা  শিবিরে নিরাপত্তা জোরদার করার জন্য একটা টাস্কফোর্স গঠন করা প্রয়োজন


মোহাম্মদ আলী শিকদার বললেন, রোহিঙ্গা  শিবিরে নিরাপত্তা জোরদার করার জন্য একটা টাস্কফোর্স গঠন করা প্রয়োজন

আমাদের নতুন সময় : 21/06/2019

আমিরুল ইসলাম : রোহিঙ্গা ক্যাম্পে  অপরাধমূলক কর্মকা- ক্রমেই বাড়ছে, যা নিয়ন্ত্রণ করতে ক্যাম্প প্রশাসনকে হিমশিম খেতে হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। রোহিঙ্গাদের নিয়ে ব্যাপক নিরাপত্তা শঙ্কা রয়েছে। রোহিঙ্গাদের অপরাধমূলক কর্মকা- দমনের জন্য কি পদক্ষেপ নেয়া প্রয়োজন জানতে চাইলে নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার বলেছেন, রোহিঙ্গা শিবিরের নিরাপত্তা জোরদার করার জন্য বিভিন্ন বাহিনীর সিনিয়র কর্মকর্তাদের নিয়ে একটা বিশেষ টাস্কফোর্স গঠন করা প্রয়োজন।

তিনি বলেন, বর্তমানে রোহিঙ্গারা  মাদক ব্যবসা, মাদক পাচার ও বিদেশে মানব পাচারের মতো বিভিন্ন অপরাধমূলক কর্মকা-ের সঙ্গে জড়িত হয়ে পড়ছে। তাদের এ অপরাধমূলক কর্মকা- দূর করতে না পারলে ভয়াবহ আকার ধারণ করবে। রোহিঙ্গাদের খুব দ্রুত সেখান থেকে ভাসানচরে নিয়ে আসার ব্যবস্থা করতে হবে। ভাসানচারে এক লাখ লোক থাকার মতো যে ব্যবস্থা করা হয়েছে, এ রকম আরো কয়েকটি ক্যাম্প সৃষ্টি করে তাদের সেখান থেকে নিয়ে আসার ব্যবস্থা করতে হবে। যারা রোহিঙ্গাদের ভাসানচরে না আসার জন্য প্ররোচনা চালাচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। রোহিঙ্গাদের জন্য যেসব এনজিওগুলো কাজ করে যাচ্ছে তাদের মধ্যে সমন্বয়হীনতা রয়েছে। এনজিওগুলোকে একসঙ্গে সমন্বিত হয়ে তারপর কাজ করতে হবে।  কিছু দুষ্কৃতিকারী যারা রোহিঙ্গাদের দিয়ে মাদক ব্যবসা করছে তাদেরও চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় নিয়ে আসতে হবে বলে মনে করেন এই নিরাপত্তা বিশ্লেষক।

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]