• প্রচ্ছদ » প্রথম পাতা » মোহাম্মদ জমির বললেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের উপর পুরো বিশে^র অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা দরকার


মোহাম্মদ জমির বললেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের উপর পুরো বিশে^র অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা দরকার

আমাদের নতুন সময় : 21/06/2019

আমিরুল ইসলাম : রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা আশঙ্কাজনকভাবে কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। বিশ^সংস্থা বাংলাদেশের প্রতি আরো সহমর্মিতা প্রদর্শনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। এই অবস্থায় রোহিঙ্গা প্রত্যাবাসনে আমাদের কি পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন জানতে চাইলে সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ  জমির বলেছেন, মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করার একটাই উপায় রয়েছে সেটা হচ্ছে মিয়ানমারের উপর বাংলাদেশসহ বিশে^র বিভিন্ন দেশ থেকে রেমিটেন্স, ফাইনান্সিয়াল ট্রান্সজেকশন ও বিনিয়োগের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা দরকার। এ তিনটা ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করলে তারা সচেতন হবে । এ ব্যাপারে স্বীয় সমাধান করার জন্য যা কিছু করণীয় সেটা করবে।

তিনি বলেন, অতি শ্রীঘ্রই আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরে যাবেন। সেখানে চীন রাষ্ট্রের অধিপতি যারা আছেন তাদের সঙ্গে আলোচনা হবে। আমি আশা করবো সেখানে  আলোচনা ও সমালোচনার মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবাসনের কাজ কিছুটা এগোবে। দ্বিতীয়ত হচ্ছে রোহিঙ্গাদের ব্যাপারে জাতিসংঘ যে মতবাদ প্রকাশ করেছে তাতে বিভিন্ন ইঙ্গিত দিয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বী কিছু এক্সট্রিম লেখক আছে, তাদের নিয়ে মিয়ানমারে একটা আন্দোলন আন্দোলন হচ্ছে বলে অং সান সুচি ও অন্যান্য যারা সচেষ্ট আছে রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে, তারা কিছু করতে পারছে না। এখন দেখা যাক মিয়ানমার সরকার কি পদক্ষেপ নেন। জাতিসংঘের এই ইঙ্গিতের পর তাদের একটু সচেতন হওয়া উচিত। মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করার একটাই উপায় রয়েছে সেটা হচ্ছে মিয়ানমারের উপর বাংলাদেশসহ বিশে^র বিভিন্ন দেশ থেকে রেমিটেন্স, ফাইনান্সিয়াল ট্রান্সজেকশন ও বিনিয়োগের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা দরকার। এ তিনটা ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করলে তারা সচেতন হবে । এ ব্যাপারে স্বীয় সমাধান করার জন্য যা কিছু করণীয় সেটা করবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]