• প্রচ্ছদ » » যেসব অপহৃত জ্যান্ত ফিরে আসতে পারেনি, তাদের জন্য আমি আমার বিবেকের দরজা খুললাম না!


যেসব অপহৃত জ্যান্ত ফিরে আসতে পারেনি, তাদের জন্য আমি আমার বিবেকের দরজা খুললাম না!

আমাদের নতুন সময় : 21/06/2019

আকতার বানু আল্পনা

আমি দেখলাম গুম হওয়া জীবিত মানুষগুলো একে একে সবাই ফিরে এসেছে। তারা সবাই জড়ো হয়েছে শহীদ মিনারের সামনে। তাদের প্রত্যেকের চেহারা মলিন। উ™£ান্ত, হতবিহŸল, ভয়ার্ত তাদের চোখ-মুখ। যেন চোখের সামনে কেয়ামত দেখে ভাগ্যগুণে জ্যান্ত ফিরে আসতে পেরেছে। একরামের বিধবা স্ত্রী আর সন্তানরাও এসেছে। ওদের পোশাক নোংরা। ক্ষুধার্ত, অসহায়, রুগ্ন শরীর ওদের। কোনমতে এক কোণায় হাত ধরাধরি করে ওরা চুপচাপ দাঁড়িয়ে আছে। সাংবাদিকরা ক্যামেরা আর স্পিকার নিয়ে তৈরি। তারা অধৈর্য হচ্ছে। গোটা বাংলাদেশের মানুষের দৃষ্টি তখন টিভির পর্দায়।
এদেশের সব মানুষ শ্বাস বন্ধ করে শুনতে চায় সেই বহু আকাক্সিক্ষত কুৎসিত, বর্বর, গোপন ইতিহাস। আমিও আতঙ্ক নিয়ে অপেক্ষা করছি শোনার জন্য, প্রিয় শান্তিময় আমাদের মাতৃভ‚মি এতো অনিরাপদ ও ভয়ংকর হলো কীভাবে? কেন? কাদের জন্য? তারপর অপহৃতরা একজোট হয়ে একে একে বলে দিতে লাগলো তাদের অজ্ঞাতবাসের বীভৎস আদ্যোপান্ত। তারা কখন, কীভাবে, কাদের দ্বারা অপহৃত হয়েছিলো, অজ্ঞাতবাসে থাকার সময়ে তাদের সঙ্গে কী কী ভয়াবহ আচরণ করা হয়েছে, যারা তাদেরকে অপহরণ করেছিলো, তাদের অপহরণের কারণ বা উদ্দেশ্য কি ছিলো, অপহরণকারীদের এতোবড় অপরাধ করার পেছনের শক্তি কি ছিলো, এমন নৃশংস কাজ করার জন্য কে বা কারা তাদের মদদদাতা বা মদদদাত্রী, এরকম ভয়াবহ অপরাধ সংঘটিত করার মতো নিরাপদ স্থানগুলো এদেশের কোথায় কোথায় আছে, কী কী দেয়ার বিনিময়ে তারা প্রাণ নিয়ে ফিরে আসতে পেরেছে ইত্যাদি।
এরপর হঠাৎই আমার দরজায় প্রচÐ আঘাতের শব্দ শুনতে পেলাম। কারা যেন দরজা ভেঙে ভেতরে ঢুকতে চাইছে। পচা-গলা মানব শরীরের দুর্গন্ধে আমার দম বন্ধ হয়ে আসছে। তাদের তীব্র আর্তচিৎকার, যন্ত্রণাকাতর গোঙানীর শব্দে ভয়ে আমার শরীর হিম হয়ে আসছে। তারা প্রতিশোধ নিতে চায়। তারা তাদের হত্যার বিচার চায়। তাদের নির্মমভাবে নির্যাতনের কৈফিয়ত চায়। তারা তাদের স্ত্রী-সন্তান-প্রিয়জনদের কাছে ফিরে আসতে চায়। তাদের অবর্তমানে তাদের পরিবারের লোকেদের যে অবর্ণনীয় ভোগান্তি হচ্ছে, তার ক্ষতিপূরণ চায়। তারা তাদের প্রিয় মাতৃভ‚মির আলো-হাওয়ায় আবার শ্বাস নিতে চায়।… যেসব অপহৃতরা জ্যান্ত ফিরে আসতে পারেনি, তাদের জন্য আমি আমার বিবেকের দরজা খুললাম না। তবে আমার ঘুম ভেঙে গেলো। (ফ্যাক্ট : সোহেল তাজের ভাগিনার জ্যান্ত প্রত্যাবর্তন।) ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]