• প্রচ্ছদ » সর্বশেষ » রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের নির্দেশ 


রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের নির্দেশ 

আমাদের নতুন সময় : 21/06/2019

নূর মোহাম্মদ : রাজধানীতে দুই বাসের চাপায় হাত হারানোর পর মারা যাওয়া তিতুমীর কলেজের ছাত্র রাজীব হাসানের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এরমধ্যে বিআরটিসি ও স্বজন পরিবহনকে সমানভাবে দায়ী করে উভয়কেই ২৫ লাখ টাকা করে দিতে বলা হয়েছে রায়ে। গতকাল বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

একইসঙ্গে সড়ক দুর্ঘটনা রোধে কয়েকদফা নির্দেশও দিয়েছেন হাইকোর্ট। এরমধ্যে রয়েছে-নির্দিষ্ট জায়গা ছাড়া যাত্রী ওঠানো যাবে না, চলন্ত অবস্থায় গণপরিবহনের দরজা খোলা যাবে না, লাইসেন্স দেয়ার সময় চালকদের দৃষ্টিশক্তি ও ডোপ পরীক্ষা করা, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল এবং আবাসিক এলাকায় হর্ন বাজানো যাবে না। একইসঙ্গে চালকরা মাদক সেবন করে কিনা তার জন্য নিয়মিতভাবে ডোপ টেস্ট করতে বলা হয়েছে।

চালকরা বেপরোয়া গাড়ি চালায় কিনা তা নিয়ন্ত্রণ ও নির্ণয় করতে বাস স্টপ ছাড়াও রাস্তার গুরুত্বপূর্ণ স্থানে ক্লোজড সার্কিড ক্যামেরা স্থাপন করতে বলেছেন আদালত। রাজধানীতে চলাচলকারী গণপরিবহনের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন রঙের মাধ্যমে ভিন্ন ভিন্ন রুটে বাস চলাচল নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া সড়ক পরিবহন আইন-২০১৮ ছয় মাসের মধ্যে কার্যকর করতে বলা হয়েছে হাইকোর্টের রায়ে।

বিআরটিসির আইনজীবী মুনীরুজ্জামান বলেন, আমরা ন্যায় বিচার পাইনি। আমরা আপিলে যাব। আর স্বজন পরিবহনের আইনজীবী শফিকুল ইসলাম বাবুল বলেন, স্বজন পরিবহন একটি ব্যানার। এই ব্যানার ব্যবহার করে চুক্তির ভিত্তিতে বিভিন্ন মালিকের বাস রাস্তায় চলাচল করে। আমরা মনে করি এটা একপেশে রায় হয়েছে। এই রায়ের বিরুদ্ধে আমরা আপিলে যাব।

রাজীবের খালা জাহানার বেগম রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, রায়ে আমরা খুশি। এখন টাকাটা রাজীবের ছোটো দুই ভাই পেলে তাদের লেখাপড়া, জীবন-যাপনের একটা নিশ্চয়তা আসবে। তিনি বলেন, একটা মানুষের জীবনের দাম তো আর ৫০ লাখ টাকা হতে পারে না। ওর দুই ভাই লেখাপড়া করে যাতে রাজীবের স্বপ্ন পূরণ করতে পারে সেটাই এখন চাওয়া। তাছাড়া নিম্ন আদালতে যে মামলাটি অছে সেটার বিচারও চান তিনি। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]