• প্রচ্ছদ » লিড ১ » ওমানের মাধ্যমে ইরানের প্রতি সমঝোতার বার্তা দিলেন ট্রা¤প


ওমানের মাধ্যমে ইরানের প্রতি সমঝোতার বার্তা দিলেন ট্রা¤প

আমাদের নতুন সময় : 22/06/2019

নূর মাজিদ : ইরানের হাতে মার্কিন ড্রোন ভূপাতিত হওয়ার পর ইরানকে কড়া জবাব দেয়ার অঙ্গীকার করেছিলেন ট্রা¤প। বিশ্ব গণমাধ্যমের খবরে প্রকাশ এসময় তিনি প্রতিশোধ নিতে দেশটির ওপর সামরিক হামলার নির্দেশও দিয়েছিলেন। তবে পরবর্তীতে তিনি এই পদক্ষেপ গ্রহন থেকে সরে আসেন। এবং গত শুক্রবার যুক্তরাষ্ট্র ইরানের প্রতি আপোষের ইঙ্গিতও দিয়েছে । সূত্র : সিএনএন।

এদিন সৌদি আরবে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত ব্রায়ান হুক, ড্রোন ধ্বংসের ঘটনায় ইরানের মৃদু সমালোচনা করে বলেন, আমাদের কূটনৈতিক প্রচেষ্টার উদ্যোগকে ইরানের কূটনৈতিক প্রক্রিয়াতেই গ্রহণ কড়া উচিৎ। এর বিপরীতে সামরিক শক্তি প্রয়োগ মোটেই কাম্য নয়।

বৃহ¯পতিবার রাতেই ইরান আক্রমণের নির্দেশ দেয়ার পরপরই ট্রা¤প তা প্রত্যাহার করে ওমানের মাধ্যমে এক বার্তা পাঠিয়ে ইরানকে সতর্ক করে দেন। এই সময় তিনি দুই দেশের বিরোধ নি¯পত্তির প্রস্তাবও দেন। শুক্রবার ইরানি কর্মকর্তারা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেন। ইরানি কর্মকর্তারা ওমানের মাধ্যমে ট্রা¤পকে জানিয়েছেন, বিরোধ নিরসনে শেষ সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রয়েছে রয়েছে শীর্ষ নেতা আয়াতুল¬াহ খোমেনির হাতে। একমাত্র তার সম্মতিতেই আলোনায় বসবে ইরান।

এর আগে ইরানের ড্রোন ভূপাতিত করার ঘটনাকে একটি ক্ষুদ্র এবং সাধারণ ঘটনা হিসেবে উলে¬খ করে, বৃহ¯পতিবার রাতে ওভাল অফিসে উপস্থিত গণমাধ্যম কর্মীদের ট্রা¤প বলেন, ‘আমি বিশ্বাস করিনা যে ইরান এটা ইচ্ছে করে করেছে! আমি মনে করি দেশটির কোন গরম মাথার জেনারেল শীর্ষ নেতৃত্বের অনুমতি ছাড়াই এই ধরনের বোকামো করেছে। আমি এই সুযোগে কোন যুদ্ধ শুরু করতে চাইনা। আমি যুক্তরাষ্ট্রের অনির্দিষ্টকাল ধরে চালিয়ে আসা সকল ধরনের সংঘাত বন্ধ করতে চাই। আমি এই বিষয়ে আপনাদের নিশ্চিত করতে পারি।’

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]