• প্রচ্ছদ » বিনোদন » চেন্নাইয়ের পানিসংকট নিয়ে ডি ক্যাপরিওর ইনস্ট্রাগ্রাম পোস্ট


চেন্নাইয়ের পানিসংকট নিয়ে ডি ক্যাপরিওর ইনস্ট্রাগ্রাম পোস্ট

আমাদের নতুন সময় : 28/06/2019

ইমরুল শাহেদ : টাইটানিক খ্যাত অভিনেতা লিওনার্দো ডি ক্যাপরিও ২৬ জুন, বুধবার তার ইনস্ট্রাগ্রামে লিখেছেন ‘একমাত্র বৃষ্টিই পারে পানি সংকট থেকে চেন্নাইকে রক্ষা করতে’। হলিউডের এই অভিনেতা ও পরিবেশবাদী বিবিসির একটি প্রতিবেদন দেখে এই মন্তব্য করেছেন। ডি ক্যাপরিওর এটাই প্রথম ভারত নিয়ে ভাবনা নয়। তিনি এর দুদিন আগে উত্তর প্রদেশে গাজীপুরের ৬৫ মিটার উঁচু পর্বত বর্জ্য নিয়েও মন্তব্য করেছেন। ইন্ডিয়ান এক্সপ্রেস
লিওনার্দো ডি ক্যাপরিওর বয়স এখন ৪৪ বছর। তিনি ১৯৯৮ সালে লিওনার্দো ডি ক্যাপরিও ফাউন্ডেশন প্রতিষ্ঠার পর থেকে পরিবেশ সংরক্ষণের বিষয়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন। গাছপালা এবং পশু-পাখির মধ্যে সামঞ্জস্য বিধানে তিনি বর্তমানে ছয়টি প্রোগ্রাম নিয়ে কাজ করছেন। সেগুলোর মধ্যে রয়েছেন ওয়াইল্ডল্যান্ডস, ওসেনস কনসারভেশন, ক্লিমেইট চ্যাঞ্জ, ইন্ডিজেনাস রাইটস, ট্রান্সফর্মিং ক্যালিফোর্নিয়া এবং ইনোভেটিভ সলিউশানস। চেন্নাইতে তীব্র পানির সংকট দেখা দেওয়ায় লাখ লাখ নাগরিক পানির ট্যাংকারের দিকে ছুটে যাচ্ছেন। মাটির নিচে পানি প্রবাহ কমে যাওয়ায় ট্যাপগুলোরও পানি শূন্যতা দেখা দিয়েছে।
যে ক’জন সেলেব্রিটি নাগরিকদের এই সমস্যাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরেছেন তাদের মধ্যে ডি ক্যাপরিও অন্যতম। চলতি বছরের মার্চ মাসে তামিল নাড়– সরকার চেন্নাইসহ ২৩ জেলা খরা কবলিত বলে ঘোষণা করেছে। চেন্নাইয়ের চারপাশের চারটি পানির ট্যাংক – পুন্ডি, চোলাভারাম, রেড হিলস এবং চেমবারামবাক্কাম শুকিয়ে গেছে। এজন্য নাগরিকদের সিক্কারায়াপুরম থেকে আনা পানির ওপর নির্ভর করতে হচ্ছে এবং সেখান থেকে আনা পানিই বাড়িঘরে সরবরাহ করা হচ্ছে। মুখ্যমন্ত্রী ইদাপ্পাদি কে পালানিস্বামী ২২ জুন ঘোষণা করেছেন, উত্তরাঞ্চলীয় ও মধ্য চেন্নাইয়ের ট্রিপলিকেইন পর্যন্ত জলারপেত্তাই থেকে পানি এনে সরবরাহ করা হবে। দক্ষিণপশ্চিমাঞ্চলীয় মরশুমের কারণে শহরে হালকা বৃষ্টি পাচ্ছে। কিন্তু তামিল সরকার সংকট মোকাবিলায় এখনো আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]