আজ ক্যারাবিয়ানদের বিরুদ্ধে আফগানরা

আমাদের নতুন সময় : 04/07/2019

শিউলী আক্তার : চলমান বিশ্বকাপে আসার আগে অনেক আলোচনার জন্ম দিয়েছিলো আফগানিস্তান। হঠাৎ করে নিয়মিত অধিনায়ক আজগর আফগানকে সরিয়ে বোলিং অলরাউন্ডার গুলবেদিন নাঈবকে দায়িত্বে ভার তুলে দিয়েছিলো দেশটির ক্রিকেট বোর্ড। সেই দলটি বিশ্বকাপে এখনো একটি ম্যাচেও জয় পায়নি। অংশ নেওয়া অন্য দলগুলো কমপক্ষে একটি করে ম্যাচ জিতলেও তাদের জয়ের খাতা একদম খালি। বলা চলে কপাল খারাপ হলে যা হয়- কারণ অন্য দলগুলোর বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হয়ে এক পয়েন্ট করে হলেও পেয়েছে কিন্তু এই হতভাগা দল সেই বৈরি আবহাওয়ার সম্মুখীনও হয়নি। শূন্য পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে অবস্থান করছে। তবে আজ একটা সম্ভাবনা উঁকি দিচ্ছে আফগানদের। কেননা আজ যাদের বিরুদ্ধে খেলবে তাদের বিরুদ্ধে জয়ের পরিমাণ প্রায় ৮০ শতাংশ। ওয়েস্ট ইন্ডিজকে ৫বার মোকাবেলা করার সুযোগ পেয়ে ৩বারই জয় তুলে নিয়েছে আফগান সেনারা। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আজ তাদের বিরুদ্ধেই খেলবে আফগানিস্তান।
এবারের আসরের নিজেদের শেষ ম্যাচে আজ হেডিংলির লিডসে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়।
বিশ্বকাপের আগে দাম্ভিক বক্তব্য দেয়া রশিদ খান যিনি এই বিশ্বকাপে নিজের জানানই দিতে পারেননি। ইংল্যান্ডের বিরুদ্ধে ক্যারিয়ারের সবচেয়ে বাজে রেকর্ড গড়েছেন। যদিও শেষ দিকে এসে ভারত ও পাকিস্তানের সঙ্গে লড়াই করে ছিলেন। ভাগ্য সুপ্রসন্ন হয়নি তাদের। ফলে পরাজিত দল হয়েই আছে তারা।
অন্যদিকে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ দলটি মনে হয় যেনো কোথায় হারিয়ে গেছে। বিশ্বকাপে আসতে তাদের আগে খেলতে হয়েছে আইসিসির বাছাইপর্বে। দলটিতে শক্তিতে কোনোভাবে কম ছিলো না। অনেক বিশ্লেষকরা তো বলেই দিয়েছিলো বিশ্বকাপ চ্যাম্পিয়নের অন্যতম দাবিদার তারা। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে সেই শক্তির জানানও দিয়েছিলেন। কিন্তু পরে আর কোনো ম্যাচের জয়ের মুখেই দেখেনি। ৮ ম্যাচের মধ্যে জয় বলতে ওই একটিই। বাকি এক ম্যাচ পরিত্যক্ত ছাড়া ছয় ম্যাচেই হেরেছে যেখানে দলে ক্রিজ গেইল, জেসন হোল্ডার, শাই হোপ, সুনীল অ্যাম্ব্রিস, সিমরন হেইটমার, ওসানে থোমাস ও শেলডন কটরেলের মতো ক্রিকেটাররা রয়েছে।
শক্তির দিক দিয়ে উইন্ডিজ এগিয়ে থাকলেও পুরনো রেকর্ড দেখলে বুঝা যায় আফগানিস্তানেই আজকের ম্যাচে এগিয়ে আছে। বিশ্বকাপের আগে এই দলগুলো পাঁচবার মুখোমুখি হয়েছে। তার মধ্যে তিনবার ওয়ানডে সিরিজে। যার মধ্যে একটি জয় রয়েছে দু’দলের। বাকি ম্যাচটি পরিত্যক্ত।
আইসিসির বিশ্বকাপের বাছাইপর্বে দু’দলের দেখা হয়েছিলো দু’বার। যেখানে দু’বারেই জিতেছে আফগানিস্তান। তাহলে কী আজ আফগানরা উইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপের প্রথম জয়ের স্বাদ পাবে। নাকি আগের ম্যাচ হারার প্রতিশোধ নিয়ে চলতি আসরের দ্বিতীয় জয় নিয়ে বিশ্বকাপ শেষ করবে উইন্ডিজ সেটিই দেখার বিষয়।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]