আজ থেকে শুরু হচ্ছে বিমানের হজ-ফ্লাইট

আমাদের নতুন সময় : 04/07/2019

আনিস তপন : চলতি মৌসুমের প্রথম হজ-ফ্লাইট আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। এদিন সকাল সোয়া ৭ টায় ৪১৯ জন হজ-যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-৩০০১ ফ্লাইটটি ঢাকা থেকে জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্বোধনী ফ্লাইটের হজ-যাত্রীদের বিদায় জানাতে বিমান বন্দরে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো. আবদুল্লাহ।
এবছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ-যাত্রী পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাবেন।
মোট হজ যাত্রীর অর্ধেক বিমান (৬৩,৫৯৯ জন) ও অর্ধেক সৌদি এয়ারলাইন্স হজ-যাত্রী পরিবহন করবে। তবে আজ থেকে বিমান হজ-যাত্রী পরিবহন শুরু করলেও আগামী ৬ জুলাই থেকে হজ-যাত্রী নেয়া শুরু করবে সৌদি এয়ারলাইন্স।
দুই মাস ব্যাপী হজ-ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে; যার মধ্যে ৩০৪ ডেডিকেটেড এবং ৬১টি শিডিউল ফ্লাইট। ৪ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত প্রি-হজে মোট ১৮৯ টি ফ্লাইট পরিচালনা করা হবে। এর মধ্যে ডেডিকেটেড ১৫৭ এবং শিডিউল ৩২। পোস্ট-হজে ১৪৭ টি ফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত (ডেডিকেটেড-১৪৭ এবং শিডিউল ২৯) এর মধ্যে বাংলাদেশ থেকে মদিনা ১৮টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে।
হজ-ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা এবং ঢাকা-মদিনা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থা করেছে। চট্টগ্রাম এবং সিলেট থেকেও এবছর যথাক্রমে ১৯ টি ও ৩টি হজ-ফ্লাইট পরিচালনা করা হবে।সম্পাদনা:সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]