বিশ্বের শক্তিশালীতম পাসপোর্ট জাপান ও সিঙ্গাপুরের, বাংলাদেশ ১০১তম

আমাদের নতুন সময় : 04/07/2019

আসিফুজ্জামান পৃথিল : এ বছরের সেরা পাসপোর্টের দৌড়ে বিশে^র সেরা ৩ পাসপোর্টের মধ্যে তুমুল প্রতিযোগিতা হয়েছে। সবার উপরে যৌথভাবে আছে জাপান ও সিঙ্গাপুরের পাসপোর্ট। এই দুই পাসপোর্ট ব্যবহার করে বিশে^র ১৮৯টি দেশে বিনা ভিসায় বা পোর্ট এন্ট্রি ভিসায় প্রবেশ করা যায়। ১৮৭টি দেশে বিনা ভিসা বা পোর্ট এন্ট্রি ভিসার সুবিধা পায় ফিনল্যান্ড, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এই তালিকাং ১০১ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। দূর্বলতম পাসপোর্টের তালিকায় ১০ নম্বরে রয়েছে বাংলাদেশি সবুজ পাসপোর্ট। সিএনএন।
বছরের প্রথম অংশে পাসপোর্টের শক্তিতে জাপানের সঙ্গে ছিলো দক্ষিণ কোরিয়াও। এবার তারা এক ধাপ নেমে গেলো। হেনলি পাসপোর্ট সূচক বছরে দুবার প্রকাশিত হয়। ৩ নম্বরে আছে ৩ ইউরোপিয় দেশ; ডেনমার্ক, ইতালি ও লু´েমবার্গ। এরা ভিসা সুবিধা পায় ১৮৬টি দেশে। ১৮৫টি দেশে ভিসা সুবিধা নিয়ে ৪ নম্বরে আছে ফ্রান্স, স্পেন ও সুইডেন।
আর সবচেয়ে খারাপ অবস্থানে আছে আফগান পাসপোর্ট। আফগানিস্তানের নাগরিকরা মাত্র ২৫টি দেশে ভিসামুক্ত বা পোর্ট এন্ট্রি ভিসা সুবিধা পায়। ১০৮ নম্বরে থাকা ইরাকের পাসপোর্টে ভিসা সুবিধা মেলে ২৭টি দেশে। শেষের দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটির পাসপোর্টে ভিসা সুবিধা মেলে ৩০টি দেশে। খারাপ পাসপোর্টের তালিকায় ৯ নম্বরে থাকা নেপাল ৩৮টি দেশে ভিসা সুবিধা পায়। আর ১০ নম্বরে বাংলাদেশের সঙ্গে রয়েছে ইরিত্রিয়া, ইরান, লেবানন এবং উত্তর কোরিয়া। এই দেশগুলোর পাসপোর্ট ব্যবহার করে ৩৯টি দেশে ভিসামুক্ত বা পোর্ট এন্ট্রি সুবিধা মেলে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]