• প্রচ্ছদ » সর্বশেষ » শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আউটডোর চালু হবে আজ


শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আউটডোর চালু হবে আজ

আমাদের নতুন সময় : 04/07/2019

ইয়াসমিন : দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে আজ বৃহস্পতিবার শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আউটডোর চালু হচ্ছে। আজ সকাল ১১টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এর উদ্বোধন করবেন।
শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন বলেন, দগ্ধরোগীদের উন্নত চিকিৎসা সেবা দিতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল চত্বরে গড়ে তোলা হচ্ছে ৫০০ শয্যাবিশিষ্ট শেখ হাসিনা বার্ন অ্যান্ড প�াস্টিক সার্জারি ইনস্টিটিউট। গত অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ইনস্টিটিউটের উদ্বোধন ঘোষণা করেন। এরপর বৈদ্যুতিক সংযোগ শেষ হওয়ার পর আজ আউটডোর চালু হচ্ছে। এই ইনস্টিটিউটে মডিউলার (অত্যাধুনিক) অস্ত্রোপচার কক্ষ (ওটি) থাকবে ১০টি। ছাদের পূর্ব পাশে থাকছে হেলিপ্যাডও। ৬ লাখ ৬২ হাজার স্কয়্যার ফুটের ইনস্টিটিউটটি বার্ন এবং প্লাস্টিক সার্জারি এই দুই পর্বে বিভক্ত। এখানে ৫০০ শয্যার পাশাপাশি রোগীদের জন্য থাকছে ২৪টি ডাবল বেড ও ২৮টি সিঙ্গেল বেডের কেবিন। ১৭ তলা ভবনটিতে রয়েছে ১৬টি লিফট ও পাঁচটি সিঁড়ি। বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে নির্মাণ করা হয়েছে এটি। এরপর ২৯ জুন থেকে নির্মাণ কাজ শুরু হয়।
এর আগে মাত্র ৫টি বেড নিয়ে বার্ন ইউনিট শুরু করেন ডা. সামন্তলাল সেন । ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের পরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ বলেন, এখানে চিকিৎসা সেবা ও শিক্ষা কার্যক্রম একসঙ্গে চলবে ।সম্পাদনা:সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]