অসাধ্য সাধন করে সরফরাজদের যেতে হবে সেমিতে আজ বাংলাদেশ-পাকিস্তান লড়াই

আমাদের নতুন সময় : 05/07/2019

এল আর বাদল : বিশ্বকাপে আজ পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচটি বাংলাদেশের জন্য কেবলই আনুষ্ঠানিকতা। টাইগারদের বিশাল ব্যবধানে হারিয়ে নিউজিল্যান্ডকে টপকে সেমিফাইনালে যাওয়া পাকিস্তানের জন্য আকাশ কুসুম কল্পনা। তাই চতুর্থ দল হিসাবে নিউজিল্যান্ডের সেমিফাইনালে যাওয়ার পথ প্রায় পরিস্কার। অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ড ইতোমধ্যেই সেমিফাইনালে উঠে গেছে। তারপরও বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ বলে কথা। গত চার বছরে বাংলাদেশের বিরুদ্ধে জয়ের মুখ দেখেনি ইমরান খানের পাকিস্তান। সেই অর্থে পাকিস্তান লাল-সবুজ দলের বিরুদ্ধে জয় পেতে উম্মুখ হয়ে আছে।
তবে একদিনের ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানের পরিসংখ্যান কিন্তু বেশ ভারী। ১৯৮৬ সাল থেকে ২০১৮ পর্যন্ত দুই দলের ৩৫ বার মুখোমুখি লড়াইয়ে পাকিস্তান জিতেছে ৩১ আর বাংলাদেশ ৪ বার। তবে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের গৌরবোজ্জ্বল দিনটি ছিলো ১৯৯৯ সালের ৩১ মে। ওই দিন প্রথম বিশ্বকাপে খেলতে নেমে বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানকে ৬২ রানে হারিয়েছিলো বাংলাদেশ। এরপর আর দুই দলের বিশ্বকাপে সাক্ষাত হয়নি। আজ দ্বিতীয়বারের মতো উপ-মহাদেশের দুই পরাশক্তি বাংলাদেশ ও পাকিস্তান ইংল্যান্ডের লর্ডসে বিকাল সাড়ে ৩টায় মুখোমুখি হচ্ছে। মাশরাফি, সাকিব, তামিমরা বলেই রেখেছেন, পাকিস্তানের বিরুদ্ধে জয় ছাড়া কোনো ভাবনা নেই আমাদের।
তবে পাকিস্তান বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা নিয়ে পরিসংখ্যানের বেড়াজালে আটকা পড়ে আছে।
তাদের সেমিতে উঠতে ক্ষীণ আশা এখনও বেঁচে আছে। তবে বাংলাদেশের বিরুদ্ধে বড় কোনো অঘটন ঘটাতে হবে। না হলে তা এক প্রকার অসম্ভব। ৯ ম্যাচে নিউজিল্যান্ডের পয়েন্ট ১১। এক ম্যাচ কম খেলা পাকিস্তানের পয়েন্ট ৯। কিন্তু নিউজিল্যান্ডের নেট রান রেটের (+০.১৭৫) চেয়ে ঢের পিছিয়ে পাকিস্তানিরা (-০.৭৯২)। শেষ ম্যাচে বাংলাদেশের কাছে শুধু জয় পেলে হবে না, সেমিফাইনালে উঠতে গেলে রীতিমতো অসাধ্য সাধন করতে হবে পাকিস্তানকে। তবে ক্রিকেট বোদ্ধাদের মতে, টাইগারদের যে ফর্ম তাতে শেষ ম্যাচে বাংলাদেশের কাছে পাকিস্তানের হেরে যাওয়ার সম্ভাবনাই বেশি।
এদিকে ক্রিকেটের ওয়েবসাইট ‘ক্রিকেট পাকিস্তান ডটকম’ বলছে, সেমিফাইনালে উঠতে হলে পাকিস্তানকে প্রথমে ব্যাট করে ৪০০ রান তুললে বাংলাদেশকে ৮৪ রানে অলআউট করে ৩১৬ রানে হারাতে হবে। সাড়ে চারশ তুলতে পারলে বাংলাদেশকে হারাতে হবে ৩২১ রানে। যা কার্যত অসম্ভব। সেক্ষেত্রে চতুর্থ দল হিসেবে নিউজিল্যান্ডের সেমিফাইনাল অনেকটা নিশ্চিত।
এছাড়া পাকিস্তান যদি প্রথমে ব্যাট করে ৩৫০ রান করে তবে বাংলাদেশকে মাত্র ৩৮ রানে অলআউট অথবা আটকে রাখতে হবে। তাহলে নিউজিল্যান্ডকে ডিঙিয়ে পাকিস্তানই সেমিফাইনাল খেলবে। আর বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তবে পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার কোনো সম্ভাবনাই থাকবে না। সম্পাদনা : মোহাম্মদ রকিব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]