মালয়েশিয়া সামুদ্রিক বালু রপ্তানি নিষিদ্ধ করায় বিপাকে সিঙ্গাপুর

আমাদের নতুন সময় : 05/07/2019

আসিফুজ্জামান পৃথিল : নগররাষ্ট্র সিঙ্গাপুর বাড়তি জনসংখ্যার চাপ সামলাতে প্রতিনিয়ত কৃত্রিমভাবে দেশের আকার বাড়াচ্ছে। এজন্য প্রয়োজন হয় প্রচুর পরিমাণ সমুদ্র বালুর। মালয়েশিয়া এই বালুর বৃহত্তম সরবরহকারী। তবে এই বিষয়ে সিঙ্গাপুর সরকারের মাথায় পড়েছে চিন্তার ভাজ। কারণ পরিবেশ রক্ষার্থে সমুদ্রবালু রপ্তানি ও উত্তোলন নিষিদ্ধ করেছে মালয়েশিয়া। রয়টার্স, ব্লুমবার্গ।
বালু রপ্তানি বন্ধ হওয়ায় সিঙ্গাপুরের বেশ কিছু মেগাপ্রকল্প শঙ্কার মুখে পড়েছে। এর মধ্যে রয়েছে বিশে^র বৃহত্তম কন্টেইনার টার্মিনাল তুয়াস মেগাপোর্ট। ১৯৬৫ সালে স্বাধীনতার পর থেকেই দেশটি কৃত্রিমভাবে নিজেদের আকার বাড়াচ্ছে। মালয়েশিয়ার দুজন জেষ্ঠ্য সরকারি কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, আগামী ২৩ অক্টোবর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানিয়েছেন, মালয়েশিয়ার বালু ব্যবহার ধনী প্রতিবেশী দেশটির আকার বাড়ানো হচ্ছে, এই বিষয় নিয়ে প্রবল অসন্তুষ্ট ছিলেন প্রধানমন্ত্রী মাহাথির। তার ধারণা ছিলো এই বালু ব্যবসা থেকে দূর্নীতিবাজ কর্মকর্তারা সুবিধা গ্রহণ করেন।
সরকার বালু রপ্তানি নিষিদ্ধ করছে, বিষয়টি নিশ্চিত করেছেন মাহাথিরের প্রেস সচিব, এনদি সেজলি আকবর। এই নিষেধাজ্ঞার কথা কখনই প্রকাশ্যে আলোচনা করা হয়নি, কারণ এতে কূটনৈতিক টানাপোড়েনের শঙ্কা ছিলো। সিঙ্গাপুর এবং মালয়েশিয়া ব্রিটিশ শাসিত মালয় এর অংশ ছিলো। ১৯৬৫ সালে দেশদুটি স্বাধীন হয়ে আলাদা হয়ে যায়। দেশদুটির মধ্যে বাহ্যিক সুসম্পর্ক থাকলেও অভ্যন্তরীন টানাপোড়েন রয়েছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]