• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » রাহুল গান্ধীর পদত্যাগে বাংলাদেশের কোনো রাজনৈতিক দলে প্রভাবিত হওয়ার কিছু নেই বললেন রুমিন ফারহানা


রাহুল গান্ধীর পদত্যাগে বাংলাদেশের কোনো রাজনৈতিক দলে প্রভাবিত হওয়ার কিছু নেই বললেন রুমিন ফারহানা

আমাদের নতুন সময় : 05/07/2019

শাহানুজ্জামান টিটু : আমি মনে করি না পার্শ্ববর্তি দেশের একটি রাজনৈতিক দলের কি পরিবর্তন আসলো, না আসলো এর সঙ্গে বিএনপির কোনো রকমের সংশ্লিষ্টতা বা প্রভাবের কোনো প্রশ্নই নেই। এটা কংগ্রেসের বিষয়। এর প্রভাব ভারতের ওপর পড়বে। বৃহস্পতিবার প্রতিক্রিয়ায় এভাবে বললেন বিএনপির আর্ন্তজাতিক উইংয়ের সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা এমপি।
তিনি বলেন, কংগ্রেসের যখন সবচেয়ে সুদিন সেসময় বিজেপি মাত্র দুটি আসন নিয়ে সংসদে এসেছে। কিন্তু তখন কাউকে পদত্যাগ করতে দেখিনি। নেতার কাজ হচ্ছে সঠিক নেতৃত্ব ও দিকনির্দেশনা দেয়া। সেখানে সফলতা যেমন থাকবে, ব্যর্থতা আসবে।
রুমিন বলেন, মাঠে থেকে যুদ্ধ করাটা প্রকৃত রাজনৈতিক নেতার কাজ। ব্যর্থতা জীবনে আসবে। সেই ব্যর্থতাকে পাশ কাটিয়ে কিভাবে এগিয়ে যাওয়া যায়, সামনে কিভাবে সফল হওয়া যায়, আবারো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করা প্রকৃত যোদ্ধার কাজ।
বিএনপির এই নেত্রী বলেন, পাশের দেশে গণতন্ত্র আছে। যে ক্ষমতায় আসুক না কেন জনগণের সমর্থনে এসেছে। বাংলাদেশ থেকে গণতন্ত্র চলে গেছে সেই ২০০৭ সালে। তারপর দেশে আর গণতন্ত্র নাই। আজকের যে সরকার সেটা ওয়ান ইলেভেন ধারাবাহিকতার সরকার। সুতরাং বাংলাদেশের সঙ্গে ভারতের কোনো তুলনা চলে না।
তিনি বলেন, ভারতের রাজনীতিতে অতীতে বহু পদত্যাগের নজির দেখেছি। কোনো ব্যক্তি যখন মনে করেন তার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারেননি বা পারছেন না অথবা তার কোনো ব্যর্থতার কারণে দেশ, দল কিংবা মানুষকে মূল্য দিতে হয়েছেÑতখন দেখা যাচ্ছে তিনি তার পদ থেকে সরে যাচ্ছেন। বিভিন্ন দেশে এমন নজির রয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর পদত্যাগের বিষয়টিও তাই। কিছুদিন আগে ভারতে নির্বাচন হয়ে গেলো নির্বাচনে তার দল ভালো করতে পারেনি। সেই প্রেক্ষাপট থেকে তার পদত্যাগের এই সিদ্ধান্ত। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]