• প্রচ্ছদ » শেষ পাতা » ৩ রুটে বন্ধ হচ্ছে রিকশা চলাচল সাধারণ জনগণ ও রিকশা চালকদের ক্ষোভ


৩ রুটে বন্ধ হচ্ছে রিকশা চলাচল সাধারণ জনগণ ও রিকশা চালকদের ক্ষোভ

আমাদের নতুন সময় : 06/07/2019

আরিফা রাখি : সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে ছোটখাটো দূরত্বে যাওয়া, জ্যাম থেকে বাঁচার জন্যও শর্টকাট হিসাবে রিকশাই একমাত্র ভরসা। স্বল্প দূরত্বের পথযাত্রী, কর্মজীবি মানুষ, স্কুলগামী শিক্ষার্থী, ঢাকার বাইরে থেকে আসা যাত্রী, অসুস্থ রোগীরা কিভাবে যাতায়াত করবে তা নিয়ে দুশ্চিন্তায় ভুগছে অনেকেই।
গত (৩ জুলাই) গাবতলী থেকে আসাদগেট হয়ে আজিমপুর পর্যন্ত, অন্যদিকে সাইন্সল্যাব থেকে শাহবাগ পর্যন্ত এবং কুড়িল থেকে রামপুরা ও খিলগাঁও হয়ে সায়েদাবাদ পর্যন্ত এ তিন রুটে নিষেধাজ্ঞা কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সাথে আগামী ৭ জুলাই থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানানো হয়। তিন রুটে রিকশা চলাচল কেন বন্ধ করা হচ্ছে তা জানে না অনেক রিকশাচালক। তারা তাদের জীবিকা নিয়ে দুশ্চিন্তায় ভুগছে ।
রিকশাচালক সালাম মিয়া বলেন, রিকশা না থাকলে আমরা কিভাবে বাঁচবো? কি করবো ? কোথায় থাকবো? কি খাবো? রিকশা না থাকলে আমাদের না খেয়ে থাকতে হবে। কী ভাবে আমাদের পরিবার চলবে? আমরা যারা কাজ করে খেতাম এখন আমরা কি করে খাবো?
মূল সড়ক বন্ধের প্রতিক্রিয়ায় তিনি বলেন, গলির রাস্তায় কয় টাকা আর ভাড়া পাই? ভাড়া বেশি আসে মেইন সড়কে, তাই এ রাস্তা বন্ধ হলে আমাদের উপার্জন কমে যাবে। এখন যে টাকা উপার্জন করি দুবেলা খাইতে পারি, এটা বন্ধ হলে না খেয়ে মরতে হবে।
তিনি আরও বলেন, ঢাকা শহরে বেশিরভাগ রিকশা চালকরা গ্যারেজ থেকে ১০০/১২০ টাকা জমা খরচ দিয়ে রিকশা নেয়। সারাদিন চালিয়ে দিন শেষে ৩০০/৪০০ টাকা তারা আয় করে। এই আয় দিয়েই সংসার চলে তাদের।
পথচারী প্রদীপ দাস জানান, যাতায়াতে আমরা রিকশার ওপর নির্ভরশীল। তাই এই রুটগুলোতে রিকশা বন্ধের আগে পর্যাপ্ত বাস বা গণপরিবহনের ব্যবস্থা করতে হবে। আর তা না হলে আমাদের মত যাত্রীদের চরম ভোগান্তি হবে যানজট কমাতে হলে প্রাইভেটকার চলাচল নিয়ন্ত্রণ করতে হবে। যানজটের মূল কারণই হচ্ছে প্রাইভেট কার।
মোহাম্মদ আরিফুল ইসলাম বলেন, আমাদের অনেক সমস্যার মুখোমুখি হতে হবে। রিকশা যখন বন্ধ করে দিয়েছে অবশ্য বিকল্প হিসেবে কিছু চালু করার জন্য আমি সিটি কর্পোরেশনের দৃষ্টি আকর্ষণ করছি।
এসি ট্রাফিক (মিরপুর যোন) তাহসিনা আরিফ বলেন, যেসব রুটে রিক্সা চলাচল বন্ধ করা হয়েছে ,সেই সব জায়গায় এখন রিক্সা চলাচল করতে দেয়া হবে না। এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে । সম্পাদক :সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]