আলাস্কার তাপমাত্রা রেকর্ড অতিক্রম করে ৯০ ডিগ্রী

আমাদের নতুন সময় : 07/07/2019

সুস্মিতা সিকদার : আলাস্কার সবচেয়ে বড় শহর অ্যাঙ্কোরেজে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯০ ডিগ্রী ফারেনহাইট। এই তাপমাত্রার প্রভাব উত্তরমেরু পর্যন্ত বিস্তৃত হয়েছে। তীব্র শুষ্ক আবহাওয়ার কারণে সেখানে দাবানল সৃষ্টি হতে পারে এই আশঙ্কায় ৪ জুলাইয়ের স্বাধীনতা দিবস উদ্যাপনে আতশবাজি ফাটানো নিষিদ্ধ করা হয়। ইয়ন। গত বৃহস্পতিবার দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডবিøউএস) এক টুইটবার্তায় জানিয়েছে, অ্যাঙ্কোরেজ বিমানবন্দরের তাপমাত্রা বিকাল ৫টায় ৯০ ডিগ্রী ফারেনহাইট রেকর্ড করা হয়েছে যা এ যাবতকালে সর্বোচ্চ। এর আগে ১৯৬৯ সালে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৮৫ ডিগ্রী ফারেনহাইট। ৪ জুলাই দক্ষিণ আলাস্কার অ্যাঙ্কোরেজে গড় তামমাত্রা ছিলো ৬৫ ডিগ্রী ফারেনহাইট।

এনডবিøউএস এর কর্মকর্তা বিল লুডউইগ বলেন, অস্বাভাবিক এই তাপমাত্রা আমাদের উপর দৈত্যের মতো চেপে বসেছে। বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক উষ্ণতা যে হারে বৃদ্ধি পাচ্ছে তার চেয়ে দ্বিগুণ হারে বাড়ছে আলাস্কার তাপমাত্রা। জলবায়ু বিশেষজ্ঞ রিক থোম্যান বলেছেন, ১৯০১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের তাপমাত্রা  বেড়েছে ১.৮ ডিগ্রী ফারেনহাইট। অন্যদিকে, এই সময়ে আলাস্কার তাপমাত্রা বেড়েছে ৪.৭ ডিগ্রী ফারেনহাইট।

আলাস্কার তাপমাত্রা বৃদ্ধির ফলে সাম্প্রাতিক বছরগুলোতে সমুদ্রের বরফ গলতে শুরু করেছে এবং উত্তর মহাসাগর উত্তপ্ত হওয়ার ফলে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ছে স্থানীয় সম্প্রদায়, বন্যপ্রানী ও রাজ্যের অর্থনীতির উপর।

আলাস্কার ৮৫ শতাংশ চিরহিমায়িত অঞ্চল হিসেবে সুপরিচিত। এখানে বরফ জমা নদীগুলোর উপর দিয়ে শীতের মৌসুমে গাড়ি চলাচল করে কিন্তু অতিরিক্ত তাপমাত্রার কারণে এখানকার বরফ গলে পাতলা হয়ে যাচ্ছে এবং ট্রাক ও গাড়ি চলাচল অনিরাপদ হয়ে পড়েছে। থোম্যান বলেন, অতিরিক্ত গরমে শীল মাছের প্রজনন ব্যাহত হচ্ছে। কারণ তারা কঠিন বরফের মধ্যে বাচ্চা দেয়। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে বেরিন সমুদ্রের বরফের উচ্চতা কমে যাচ্ছে। বেরিন সমুদ্রের সাথে সংযোগ রয়েছে উত্তর মহাসাগরেরও, তাই এখানেও বিরূপ প্রভাব পড়ছে।

ধারণা করা হচ্ছে, কিছু দিনের মধ্যে এই অতিরিক্ত তাপমাত্রা দেশটির উত্তর দিকেও ছড়িয়ে পড়বে। সেই সাথে তাপমাত্রার বর্তমান রেকর্ড ভঙ্গ হয়ে আরো বৃদ্ধি পাবে। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]