ক্ষমতায়িত নারীদেরও ভয়ের মধ্যে বসবাস করতে হয়, বললেন রোকেয়া কবীর

আমাদের নতুন সময় : 07/07/2019

ইউসুফ বাচ্চু : বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর বলেছেন, বর্তমানে নারীর নিরাপত্তার জন্য সামাজিক মন-মানসিকতার পরিবর্তন প্রয়োজন। ক্ষমতায়িত নারীদেরও ভয়ের মধ্যে বসবাস করতে হয়। এ জন্য এদেশকে নারী-পুরুষ, ধনী-দরিদ্র সকল নাগরিকের জন্য দেশ হিসেবে গড়ে তুলতে হবে।
শনিবার শিশু কল্যাণ পরিষদের কনফারেন্স রুমে নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এর উদ্যোগে ‘গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত’-শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।
রোকেয়া কবীর বলেন, ‘গণপরিবহনে নারীরা প্রায়শই যৌন হয়রানির শিকার হচ্ছেন। নারী নির্যাতনের ঘটনা পূর্বেও ঘটেছে, এখনও ঘটছে। বর্তমানে নারীর নিরাপত্তার জন্য সামাজিক মন-মানসিকতার পরিবর্তন প্রয়োজন।
রুহিন হোসেন প্রিন্স বলেন, গণপরিবহনে নারী নির্যাতন প্রতিরোধে পর্যাপ্ত নীতিমালা তৈরি করতে হবে। পরিবহনে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলানোর জন্য একটা নিয়মিত ওরিয়েন্টেশনের ব্যবস্থা করতে হবে।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নেতা মাহবুব আলম বলেন, রাস্তাঘাটে একটা অরাজকতা চলছে। এই অরাজকতা প্রতিরোধে আমাদের সুনির্দিষ্ট নীতিমালা করা প্রয়োজন।
গোলাম ফারুক বলেন, ‘গণপরিবহনে নারী নির্যাতনের ঘটনার তীব্র নিন্দা জানাই। বর্তমানে সমাজের অবক্ষয় আশংকাজনকভাবে বেড়ে চলছে।
মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘অনেক উদ্যোগ হলেও কাজের কাজ কিছুই নেই। গণপরিবহনের নারীদের নিরাপত্তার অবস্থা প্রকাশিত সংবাদের চেয়েও ভয়াবহ।
রাজেকুজ্জামান রতন বলেন, শুধুমাত্র শাস্তি দিয়েই এই ঘটনা থেকে মুক্তি সম্ভব নয়। বরং সামাজিক পরিবেশ পরিবর্তন করতে হবে।
শ্রমিকনেতা আসলাম খান বলেন, আমাদের দেশে পর্যাপ্ত গণপরিবহন নেই। যেটুকু আছে সেখানেও নারীরা নিরাপদভাবে চলতে পারে না।
শ্রমিক নেতা সাখাওয়াত হোসেন দুলাল বলেন, যারা টার্মিনাল নিয়ন্ত্রণ করেন তাদের বেসিক ইউনিয়নের নেতৃবৃন্দ, বিআরটিএ প্রশিক্ষণ ইউনিট এক্ষেত্রে উদ্যোগী ভূমিকা পালন করতে পারে।
আদিবাসী যুব পরিষদের নেতা হরেন্দ্রনাথ ম-ল বলেন, ‘গণপরিবহনে নারী নির্যাতনের জন্য কোনোভাবেই পোশাক দায়ী নয়। এটা আসলে সংস্কৃতির বিষয়। সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়েও সচেতনতা তৈরি করা যেতে পারে।’ সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]