• প্রচ্ছদ » প্রথম পাতা » চীন যদি মনে করে মিয়ানমারের তুলনায় বাংলাদেশ অধিক লাভজনক তাহলে রোহিঙ্গা সংকট সমাধানে তারা ভূমিকা রাখবে, বললেন সাখাওয়াত হোসেন


চীন যদি মনে করে মিয়ানমারের তুলনায় বাংলাদেশ অধিক লাভজনক তাহলে রোহিঙ্গা সংকট সমাধানে তারা ভূমিকা রাখবে, বললেন সাখাওয়াত হোসেন

আমাদের নতুন সময় : 07/07/2019

লিয়ন মীর : চীন যদি মনে করে মিয়ানমারের তুলনায় বাংলাদেশ তাদের কাছে অধিক লাভজনক তাহলে চীন রোহিঙ্গা সংকট সমাধানে ভূমিকা রাখবে বলে মনে করেন সাবেক নির্বাচন কমিশনার ও রাজনৈতিক বিশ্লেষক ব্রি. জে. (অব.) ড. সাখাওয়াত হোসেন। তিনি বলেন, চীনের সঙ্গে বাংলাদেশ এবং মিয়ানমার দু’দেশেরই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। রোহিঙ্গা ইস্যুতে চীন ভূমিকা রাখার আগে চিন্তা করবে তাদের কাছে মিয়ানমার বেশি গুরুত্বপূর্ণ নাকি বাংলাদেশ। যদি চীন হিসেব করে দেখে তাদের কাছে বাংলাদেশ বেশি গুরুত্বপূর্ণ তাহলে তারা রোহিঙ্গা সংকট সামাধানে ভূমিকা রাখবে। কিন্তু হিসেবে যদি মিয়ানমারের পাল্লা ভারি হয় তাহলে রোহিঙ্গা সংকট সমাধানে চীনের কোনো ভূমিকা পাওয়া যাবে না।
বাংলাদেশ এবং মিয়ানমারের কাছে চীন অর্থনৈতিক এবং ভূ-রাজনৈতিক লাভ-ক্ষতির হিসাব করছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, ভূ-রাজনৈতিকভাবে চীনের কাছে বাংলাদেশ এবং মিয়ানমার দু’টি দেশই গুরুত্বপূর্ণ। কিন্তু তুলনামূলকভাবে কোন দেশটি বেশি গুরুত্বপূর্ণ সেটা বিবেচনার বিষয়। আবার বাংলাদেশ এবং মিয়ানমার দু’দেশেই চীন বড় অঙ্কের বিনিয়োগ করেছে। কিন্তু বাংলাদেশের তুলনায় মিয়ানমারে বিনিয়োগের পরিমাণ অনেক বেশি। এক্ষেত্রে চীন কী ভূমিকা রাখবে সেটা দেখার বিষয়। তবে এটা পরিষ্কার, সব কিছুর আগে চীন তার নিজের স্বার্থ দেখবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে চীন বাংলাদেশের পাশে থাকার আশ^াস দিয়েছে ঠিকই, কিন্তু এই আশ^াস শব্দটা কূটনৈতিক শব্দ। বাস্তবে এর নানাবিধ ব্যবহার রয়েছে। তাই বাস্তবে কী হয় সেজন্য আমাদের অপেক্ষা করতে হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]