সামান্য বৃষ্টিতেই রাজধানীতে জলাবদ্ধতা, ব্যবস্থা নেয়ার নির্দেশ

আমাদের নতুন সময় : 07/07/2019

শাহীন খন্দকার : মহানগরীতে জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য বর্ষা মৌসুম শুরুর আগেই উভয় সিটি করপোরেশনকে নির্দেশনা দেয়া হয়েছে মন্ত্রনালয় থেকে। সিটি কর্পোরেশনের সাথে যোগাযোগ করা হলে দুই সিটি কর্পোরেশনের দাবি জলাবদ্ধতা নিরসনে উভয় সিটিতেই ড্রেনসমূহ নিয়মিত পরিষ্কার করার কাজ চলমান রয়েছে। তবে ড্রেনেজ ব্যবস্থা ঠিক না থাকায় সামান্য বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতা দেখা দেয়।
তবে নগর পরিকল্পনাবিদরা মনে করেন, রাজধানীর জলাবদ্ধতা নিরসনে সরকারি প্রতিষ্ঠানগুলো আন্তরিক নয়। কারণ ‘জলাবদ্ধতাকে পুঁজি করে বিভিন্ন সময়ে একাধিক প্রকল্প নেওয়া হয় আর লোপাটের সুযোগ নেয়। আর নতুন প্রকল্প গ্রহনের পর জলাবদ্ধতা আরও বাড়ে।’ জলাবদ্ধতা নিরসনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এ. কে. এম. মমিনুল হক সাঈদ এ প্রতিবেদককে বলেন, ডিএসসিসির আওতাধীন এলাকার ড্রেন ও রাস্তাঘাট নির্মাণে জনপ্রতিনিধিদের দায়িত্ব না থাকায় জলাবদ্ধতা নিরসন সম্ভব হচ্ছে না। ওয়াসা এবং সিটি কর্পোরেশনের মধ্যে আছে রশি টানাটানি আজকে ঢাকাবাসীর দূর্ভোগ।
তথ্য অনুসন্ধ্যানে জানাযায় আসন্ন বর্ষা মৌসুমে জলাবদ্ধতা নিরসনে খাল পরিষ্কারের উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এরই ধারাবাহিকতায় ঢাকা ওয়াসার মালিকানাধীন কল্যাণপুর ‘খ’ খাল পরিষ্কার করছে সংস্থাটি। চলতি মাসের প্রথম সপ্তাহে ডিএনসিসির পরিচ্ছন্নতা কর্মীরা। বিষয়টি নিশ্চিত করেছেন ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]