• প্রচ্ছদ » প্রথম পাতা » গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাম দলের হরতাল পালন ১৪ জুলাই জ¦ালানী মন্ত্রণালয় ঘেরাও, ১৯ জুলাই সমাবেশ


গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাম দলের হরতাল পালন ১৪ জুলাই জ¦ালানী মন্ত্রণালয় ঘেরাও, ১৯ জুলাই সমাবেশ

আমাদের নতুন সময় : 08/07/2019

আসিফ কাজল, শিমুল মাহমুদ ও আরিফা রাখি : গ্যাসের বাড়তি দাম প্রত্যাহার করা করা না হলে আগামী ১৪ জুলাই বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ঘেরাওয়ের ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। এছাড়া ওইদিন জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশের কর্মসূচিও দিয়েছে তারা।
গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে রোববার সারাদেশে আধাবেলা হরতাল পালনের পর নতুন এই কর্মসূচি ঘোষণা করা হয়। বাম জোটের হরতালে বিএনপিও সমর্থন দিয়েছিলো। শেখ হাসিনার নেতৃত্বে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটিই ছিলো প্রথম হরতাল। তবে হরতালে রাজধানীসহ সারাদেশের পরিস্থিতি ছিলো স্বাভাবিক। রাজধানী থেকে দুরপাল্লার গাড়ি নির্ধারিত সময়ে ছেড়ে গেছে। ট্রেন, লঞ্চ ও বিমান চলাচলও ছিলো স্বাভাবিক। সকাল থেকে রাজধানীতে ছিলো তীব্র যানজট। সকাল আটটার দিকে পল্টন মোড়ে পিকেটাররা দু’টি গাড়িতে ঢিল ছুড়েছে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে পিকেটাররা সরে যায়। এছাড়া রাজধানীর আর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
হরতাল শেষে পল্টন মোড়ে এক সমাবেশে জোটের সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু বলেন, গ্যাসের দাম বাড়ার সঙ্গে সঙ্গে সব পণ্যের দাম বাড়বে, কারখানার উৎপাদন খরচ বেড়ে যাবে, এর প্রভাব পড়বে সাধারণ জনগণের ওপর। আমরা সরকারকে এই সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানাই। এই আহ্বান না মেনে নেয়া হয়, তাহলে আগামী ১৪ জুলাই সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ এবং একই দিনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ঘেরাও করা হবে। এরপরও সরকার বাম জোটের দাবি মেনে না নিলে ১৯ জুলাই বাম দলগুলো প্রতিনিধি সম্মেলন করে পরবর্তিতে লাগাতার কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি। এরপরও সরকার গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরে না এলে কর্মসূচির মাধ্যমে সারাদেশ অচল করে দেয়া হবে।
সমাবেশে সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, সিপিবির প্রেসিডিয়াম সদস্য কাফি রতন, যুগ্ম সম্পাদক সাজ্জাদ জহির চন্দন প্রমুখ বক্তব্য দেন।
সকাল ৬টা থেকে হরতালের মধ্যে রাজধানীর পল্টন, প্রেসক্লাব, শাহবাগ এলাকায় থেমে থেমে বৃষ্টির মধ্যেই মিছিল করছেন সিপিবি, বাসদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলনসহ জোটভুক্ত বাম সংগঠনগুলোর নেতাকর্মীরা। প্রগতিশীল ছাত্র জোটের কর্মীরা শাহবাগ এলাকায় সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করায় ওই মোড় হয়ে যানবাহন চলাচল বন্ধ থাকে।
আমাদের চট্টগ্রাম প্রতিনিধি জানায়, হরতালে নগরী কিংবা জেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। হরতালের সমর্থনে বাম গণতান্ত্রিক জোটের মিছিল-সমাবেশও হয়নি। অন্যান্য দিনের মতোই স্বাভাবিকভাবে চলাচল করছে বাস, ট্রাক, কাভার্ড ভ্যানসহ সব ধরনের যানবাহন। চট্টগ্রাম বন্দর থেকেও মালামাল পরিবহন স্বাভাবিক আছে। সকাল থেকে সবকটি ট্রেন যথাসময়ে চট্টগ্রাম স্টেশন ছেড়ে গেছে।
সিলেট প্রতিনিধি জানায় গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সিলেটে সর্বাত্মক হরতাল পালিত হয়েছে। বাম জোটের ডাকা এই অর্ধদিবস হরতালে বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকেই নগরীতে মিছিল-পিকেটিং করছেন বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীরা। সিলেটের নাগরিক অধিকার আদায়ে কাজ করা কয়েকটি সংগঠন এই হরতালে সমর্থন জানিয়ে নগরীতে এর সমর্থনে লিফলেট বিতরণসহ ব্যাপক প্রচারণা চালায়। হরতালের সমর্থনে গতকাল রোববার সকাল ৯টা থেকে নগরের প্রাণকেন্দ্র কোর্ট পয়েন্ট থেকে বিক্ষোভ মিছিল বের করে বাম গণতান্ত্রিক জোট। এতে সিপিবি, বাসদ, বাসদ মার্কসবাদীসহ সম্মিলিত বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীরা অংশ নেন।
রাজশাহী প্রতিনিধি জানায়, গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে বিশ্ববিদ্যালয় শাখা প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা। সকাল সাড়ে আটটা থেকে নয়টা পর্যন্ত তারা এ অবরোধ কর্মসূচি পালন করেন। এতে মহাসড়কে দুই পাশের যান চলাচলে বিঘœ ঘটে। প্রায় আধা ঘণ্টা মহাসড়কে অবস্থানের পর পুলিশের অনুরোধে নেতা-কর্মীরা মহাসড়ক ছেড়ে দেন।
দিনাজপুর: দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রে শ্রমিকদের অবরোধ কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় শ্রমিক আন্দোলন কমিটির সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আবু সাঈদসহ ১১ জন আন্দোলনকারী শ্রমিক নেতাকে আটক করেছে পুলিশ। বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে নিয়োগের দাবিতে শনিবার থেকে শুরু হওয়া শ্রমিকদের অবোরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে রবিবার বেলা ১১টায় এই লাঠি চার্জ ও ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের লাঠি চার্জে অন্ততপক্ষে ২০ জন শ্রমিক আহত হওয়ার দাবি করেছে আন্দোলনকারীরা।
জয়পুরহাট: জয়পুরহাটে একটি সমাবেশ প- করে দিয়েছে পুলিশ। গতকাল রোববার সকালে শহরের পৌর মার্কেটের সামনে আয়োজিত এই সমাবেশ চলাকালে আকস্মিক বাধা দিয়ে ব্যানার ও দলীয় পতাকা কেড়ে নেয় পুলিশ। এতে সেখানে জড়ো হওয়া নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে পড়লে হরতালের সমর্থনে বাম গণতান্ত্রিক জোটের ওই সমাবেশ প- হয়ে যায়। এসময় সমাবেশস্থল থেকে জেলা বাম গণতান্ত্রিক জোটের নেতা ও আক্কেলপুর উপজেলা সিপিবির সভাপতি হাসান সর্দারকে আটক করে পুলিশ। অবশ্য পরে দুপুরের দিকে তাকে ছেড়ে দেয়া হয়েছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]