• প্রচ্ছদ » প্রথম পাতা » রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে মালয়েশিয়া সরকার সচেষ্ট, বললেন সফররত পররাষ্ট্রমন্ত্রী


রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে মালয়েশিয়া সরকার সচেষ্ট, বললেন সফররত পররাষ্ট্রমন্ত্রী

আমাদের নতুন সময় : 08/07/2019

শ.ম.গফুর : গতকাল রোববার বেলা আড়াইটার দিকে উখিয়ার কুতুপালং, বালুখালী, জামতলী সহ বেশ কয়েকটি রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন আব্দুল্লাহ সাংবাদিকদের একথা বলেন।
তিনি আরো বলেন, রোহিঙ্গাদের নাগরিত্ব ও মানবাধিকার নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে আশিয়ানভুক্ত দেশ সমূহ মিয়ানমারের সঙ্গে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে।
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা, জাতিগত নিধনসহ রোহিঙ্গা মুসলমানরা ভয়াবহ নির্যাতনের শিকার হয়েছে। যে কারণে ১১ লাখেরও অধিক রোহিঙ্গা সীমান্ত পার হয়ে কক্সবাজার জেলার উখিয়া-টেকনাফে আশ্রয় নেয়। শুধু তাই নয়, একই কারণে মিয়ানমারের রাখাইনেও দেড় লাখ রোহিঙ্গা বাস্তুচ্যুত হয়ে নিজ দেশেই ক্যাম্প জীবন-যাপন করছে।
এর আগে রোববার সকাল ১০ টায় মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ উখিয়া ডিগ্রি কলেজ সংলগ্ন টিএন্ডটি এলাকায় অবস্থিত মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেছেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী হাসপাতালের বিভিন্ন সেবাকক্ষ ঘুরে দেখেন।
তিনি চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসকদের সঙ্গে কথা বলেন। পরে হাসপাতালের চিকিৎসাসেবা নিতে আসা রোহিঙ্গাদের দেখভাল করেন। মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী উখিয়ার বিভিন্ন ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের উন্নত সেবা দেওয়ার জন্য মালয়েশিয়া হাসপাতালে নিয়োজিত ডাক্তারদের পরামর্শ দেন।
এসময় তিনি বলেন, নির্যাতিন নিপীড়িত রোহিঙ্গাদের সবসময় পাশে থাকবে মালয়েশিয়া সরকার।
ক্যাম্প পরিদর্শন শেষে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে গতকাল বিকালে মালয়েশিয়া পররাষ্ট্রমন্ত্রী এক বৈঠক করেন বলে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম জানান। সম্পাদনা : মুরাদ হাসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]