৩টি প্রধান সড়কে রিকশা চলাচল কম ছিলো

আমাদের নতুন সময় : 08/07/2019

সুজিৎ নন্দী : রাজধানীর ৩টি প্রদান সড়ক রিকশামুক্ত করার ঘোষণা গতকাল থেকে কার্যকারিতা শুরু হয়েছে। এরই মধ্যে বিআরটিসি এবং গণপরিবহনের সংখ্যা সামান্য বেড়েছে। অন্যান্য দিনের চেয়ে যাত্রী ভোগান্তি বাড়েনি। গত ৪ মাস ধরে যানজটমুক্ত রিকশা বন্ধ করার সিদ্ধান্ত নেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। কুড়িল-রামপুরা-সায়েদাবাদ, গাবতলী-আসাদগেট-আজিমপুর, সাইন্সল্যাব-শাহবাগ রোডে রিকশার সংখ্যা ছিলো খুবই কম। তবে এ রাস্তাগুলোর মধ্যে সাইন্সল্যাব-শাহবাগ রুটে তুলনামূলক বেশি রিকশা চলেছে।
এ ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেন, রাজধানীকে যানজটমুক্ত করতে চক্রাকার বাস সার্ভিস এলাকার সড়কগুলোকে রিকশামুক্ত করার সিদ্ধান্ত আমরা আগেই নিয়েছি। আজ (গতকাল ) থেকে বাস্তবায়িত হলো। আপাতত কিছু রিকশা চললেও দ্রæতই ঠিক হয়ে যাবে।
এরই মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের নিয়ে একাধিক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা শহর থেকে রিকশা তুলে দিচ্ছি তা কিন্তু নয়। আমরা বলছি শহরের প্রধান সড়কগুলোতে যেন রিকশা না চলে। এতে কেউ কেউ বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে যে-শহর থেকেই রিকশা তুলে দেয়া হচ্ছে। কিন্তু সেটি করা হচ্ছে না। এছাড়া আমরা অবৈধ রিকশা চলাচল সম্প‚র্ণ বন্ধ করার ঘোষণা দিয়েছি।
মেয়র আতিকুল ইসলাম আরো বলেন, রিকশার পাশাপাশি অবৈধ সিএনজি অপসারণের কার্যক্রমও চলবে। সেইসঙ্গে লেগুনা সম্প‚র্ণভাবে তুলে দেয়া হবে। ডিএনসিসির সব এলাকায় যেখানেই ফুটপাত দখল থাকবে সেখানে হাজির হবেন আমাদের নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা। যেসব সড়কে যান্ত্রিক পরিবহন চলে সেসব সড়কে রিকশা চলতে দেয়া হবে না। রিকশার কারণে যে শুধু যানজট হচ্ছে তা নয়, দুর্ঘটনারও আশঙ্কা থাকে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]