• প্রচ্ছদ » সাবলিড » দেশে বেকারের সংখ্যা সাড়ে ২৬ লাখের বেশি, সংসদে প্রতিমন্ত্রী তথ্য


দেশে বেকারের সংখ্যা সাড়ে ২৬ লাখের বেশি, সংসদে প্রতিমন্ত্রী তথ্য

আমাদের নতুন সময় : 09/07/2019

আসাদুজ্জামান সম্রাট : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান বলেছেন, বাংলাদেশে পরিসংখ্যান ব্যুরে‌্যর সর্বশেষ প্রতিবেদনে (২০১৬-১৭) দেখা গেছে দেশে শিক্ষিত, স্বল্পশিক্ষিত ও অশিক্ষিত বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার জন।  এর মধ্যে শিক্ষিত ও স্বল্পশিক্ষিত যাদের বয়স ১৫ বছর ও তদুবর্ধ এ সংখ্যা ২৩ লাখ ৭৭ হাজার জন এবং অশিক্ষিত বেকার রয়েছে ৩ লাখ।

গতকাল সোমবার পিরোজপুর-৩ থেকে নির্বাচিত এমপি রুস্তুম আলী ফরাজীর  মৌখিক প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে বিকালে এ অধিবেশন শুরু হয়।

সংরক্ষিত মহিলা এমপি বেগম হাবিবা রহমান খালের লিখিত প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, ২০০৫-০৬ সালে দেশে কর্মে নিযুক্ত জনসংখ্যা ছিল ৪ কোটি ৭৪ লাখ। বর্তমানে অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরে তা বেড়ে দাড়িয়েছে ৬ কোটি ৮ লাখ। এ সময়ে দেশে প্রায় দুই কোটি লোকের নতুন কর্মসংস্থান হয়েছে।

মানিকগঞ্জ-২ আসনের এমপি মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মুন্নুজান সুফিয়ান বলেন, বর্তমান আর্থ-সামাজিক প্রেক্ষাপটে গৃহকর্মীদের বেতন কাঠামো নির্ধারণের বিষয়ে এ মুর্হুতে সরকারের কোন পরিকল্পনা নেই। তবে পূর্ণকালিন গৃহকর্মীর মজুরি উভয়পক্ষের আলোচনার ভিত্তিতে নির্ধারণ করার পরামর্শ রয়েছে। সম্পাদনা : ইকবাল খান

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]