• প্রচ্ছদ » শেষ পাতা » নরওয়ের মধ্যস্থতায় বৈঠকে রাজী ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো ও বিরোধী দলীয় নেতা গুয়াইদো


নরওয়ের মধ্যস্থতায় বৈঠকে রাজী ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো ও বিরোধী দলীয় নেতা গুয়াইদো

আমাদের নতুন সময় : 09/07/2019

সুস্মিতা সিকদার : নরওয়ের মধ্যস্থতায় ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা গুয়াইদো ও প্রেসিডেন্ট মাদুরো সরকারের মধ্যে বার্বাডোসে বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। রোববার বিষয়টি নিশ্চিত করেন দেশটির স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াইদো। তিনি বৈঠকের নির্দিষ্ট তারিখ উল্লেখ করেননি। তবে, মাদুরো সরকার এ সপ্তাহের মধ্যে আলোচনায় বসার আহ্বান জানান। ইয়ন। গত মে মাসে দেশটির সরকার ও বিরোধীদল অসলোতে মুখোমুখি এক বৈঠকে মিলিত হন। তখন তারা একসঙ্গে বসেছিলেন দেশটির অর্থনীতি ও রাজনৈতিক সংকট নিরসনে আলাপ আলোচনার জন্য। তেল সমৃদ্ধ এই দেশটি অর্থনৈতিক মন্দায় বিপর্যস্ত হয়ে পড়েছে।

গুয়াইদো রোববার আরো ঘোষণা করেন, বৈঠকে তিনি মাদুরো সরকারকে আন্তঃআমেরিকান প্রতিরক্ষা চুক্তিতে কারাকাসকে আবার যুক্ত হওয়ার জন্য চাপ প্রয়োগ করবেন। ওই চুক্তি থেকে ভেনেজুয়েলা ২০১২ সালে সরে আসে। এপ্রসঙ্গে গুয়াইদো এক টুইটবার্তায় বলেন, দেশের জনগণকে রক্ষায় আন্তর্জাতিক ক্ষমতা ও জোট গঠন করার বৈধ অধিকার আমাদের রয়েছে। গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য আরো ৫০টি দেশ। অন্যদিকে মাদুরোকে সমর্থন করেন কিউবা, রাশিয়া ও চীন।

নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দলই আলোচনার মাধ্যমে সাংবিধানিক সমস্যার সমাধানের লক্ষ্যে একত্রিত হবে।

বার্বাডোসে এটা তাদের তৃতীয়বারের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

গুয়াইদো চান মাদুরো অন্তবর্তী সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুক। তারপর আন্তর্জাতিক পর্যবেক্ষনে একটি স্বচ্ছ নির্বাচন অনুষ্ঠিত হোক। অন্যদিকে, মাদুরো আলোচনায় বসতে সম্মত হয়েছেন যাতে ভেনেজুয়েলার দুর্দশা দূর হয়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]