নারী বিশ্বকাপ ফুটবলে চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র

আমাদের নতুন সময় : 09/07/2019

আক্তারুজ্জামান : নারীদের বিশ্বকাপ ফুটবল মানেই যেনো মার্কিনিদের জয়জয়কার। আগের সাত আসরে তিনবার শিরোপা ঘরে তুলে নিয়ে সর্বোচ্চ জয়ের রেকর্ড গড়েছিলেন তারা। এবারের আসরও নিজেদের করে নিয়ে সেই রেকর্ডকে আরও উপরে নিয়ে গেলেন অ্যালেক্স মরগান ও মেগান রেপিনোরা। ফ্রান্সে অনুষ্ঠিত নারী বিশ্বকাপে অষ্টম আসরের ফাইনালে ২-০ গোলে নেদারল্যান্ডসকে পরাজিত করেছে যুক্তরাষ্ট্র। এই নিয়ে টানা দ্বিতীয়বার এবং মোট চতুর্থবার শিরোপা জয়ের উৎসবে মাতলো মার্কিন নারীরা।

ইউরোপিয়ান কাপে চ্যাম্পিয়ন হওয়া নেদারল্যান্ডস বিশ্বকাপে তাদের দ্বিতীয় আসরেই ফাইনালের মুখ দেখেছে। প্রথমার্ধে বেশ শক্ত প্রতিরোধ গড়ে তুলে তারা ঠেকিয়ে রাখে তিন তিন বারের চ্যাম্পিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রকে। আর্সেনালের সাবেক গোলকিপার সারি ভ্যান ডি ডক বেশ কিছু আক্রমণ ঠেকিয়ে দেন দৃঢ়তার সঙ্গে। তবে এরপরও পরাজয় ঠেকাতে পারেনি নেদারল্যান্ড।

জয়সূচক গোলটিসহ এই আসরে ৬টি গোল করে  গোল্ডেন বুট অর্জন করেছেন মেগান রেপিনো, সেরা খেলোয়ার হিসেবে গোল্ডেন বলও জয় করেছেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্র এর আগে ১৯৯১, ১৯৯৯ ও ২০১৫ সালে ফুটবলের নারী বিশ্বকাপে শিরোপা নিয়েছে। ৮টি আসরের মধ্যে চারবারই শিরোপা গেছে মার্কিন নারীদের ঘরে। বাকি চারবারের মধ্যে জার্মানি ২বার এবং জাপান ও নরওয়ে একবার করে শিরোপা জিতেছে। আগামী ২০২৩ নারী বিশ্বকাপের আসরে দল বাড়ানো হবে এবং পুরস্কারের আর্র্থিক পরিমানও বাড়ানো হবে বলে আগেই ঘোষণা দেয়া আছে। শুধু ভেন্যু নির্ধারণ করা বাকি। সম্পাদনা : মোহাম্মদ রকিব

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]