বৃষ্টিতে জলাবদ্ধতা, চরম ভোগান্তির কবলে চট্টগ্রামের মানুষ

আমাদের নতুন সময় : 09/07/2019

অনুজ দেব : টানা ভারী বর্ষণে গতকাল সোমবার পানিতে তলিয়ে যায় চট্টগ্রাম নগর। গত শুক্রবার রাত থেকে শুরু হওয়া গুঁড়ি গুঁড়ি বৃষ্টি সোমবার সকালে রূপ নেয় মুষলধারায়। বিভিন্ন স্থানে হাঁটু থেকে বুকসমান পানি জমে মানুষের দুর্ভোগ চরমে পৌঁছে। নগরের অধিকাংশ ওলিগলি ছাড়াও পানি ঢুকে পড়ে বাসা, ব্যবসাপ্রতিষ্ঠান, অফিস এমনকি কাঁচাবাজারেও। বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েন স্কুল-কলেজের শিক্ষার্থী, অভিভাবক ও চাকরীজীবীরা। কোথাও হাঁটুসমান আবার কোথাও বুকসমান পানিতে তলিয়ে যায় নগরের ষোলশহর, মুরাদপুর, চান্দগাঁও, বহদ্দারহাট,  চকবাজার, প্রবর্র্তক, পাঁচলাইশ, বাকলিয়া, আগ্রাবাদসহ বিস্তীর্ণ এলাকা। চট্টগ্রাম ওয়াসার একটি ভবনের নিচতলায় পানি ঢুকে পড়ায় সেখানকার দাপ্তরিক কার্যক্রম বন্ধ রাখা হয়। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের নিচতলায় পানি ঢুকে পড়ায় ভোগান্তিতে পড়েন রোগী ও স্বজনরা। জামালখানে একটি গাছ ভেঙে সড়কের একপাশ দিয়ে যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। ঘাটফরহাদবেগ এলাকায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সীমানা দেয়াল ভেঙে পাহাড়ি মাটি ও পানি এসে পড়ে সড়কে। বৈরি আবহাওয়ার কারণে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরে বড় জাহাজ থেকে লাইটার জাহাজে পণ্য তোলা বন্ধ ছিল। গত পাঁচ দিনে মোট ২৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে পতেঙ্গা আবহাওয়া অফিস। এর মধ্যে শুধু সোমবার বেলা ১২টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টাতেই রেকর্ড করা হয় ১৩৬ দশমিক দুই মিলিমিটার বৃষ্টিপাত।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারি আবহাওয়াবিদ প্রদীপ নাথ জানান, মৌসুমি বায়ু প্রবলভাবে সক্রিয় থাকায় ভারি বর্ষণ হচ্ছে। এ কারণে চট্টগ্রাম বিভাগের কোনো কোনো পাহাড়ি এলাকায় ভূমিধ্বসের আশঙ্কা রয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারি কমিশনার তৌহিদুল ইসলাম জানান, পাহাড় থেকে ৩৬১ ঝুঁকিপূর্ণ পরিবারকে সরিয়ে নেয়া হয়েছে, বাকিদেরও সরানোর প্রক্রিয়া চলছে।

চসিকের বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শৈবাল দাশ সুমন জানান, জোয়ারের কারণে পানি যদি নদীতে নামতে না পারে তবে দুর্ভোগ বাড়বে।  সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]