গাঁজা বৈধ করলেই কমে যাচ্ছে সেবন

আমাদের নতুন সময় : 10/07/2019

BERLIN, GERMANY – AUGUST 09: A participant smokes a marijuana joint while marching in the annual Hemp Parade (Hanfparade) on August 9, 2014 in Berlin, Germany. Supporters of cannabis legalization are hoping legalized sale in parts of the USA will increase the likelihood of legalization in Germany. The city of Berlin is considering allowing the sale of cannabis in one city district. (Photo by Sean Gallup/Getty Images)

আসিফুজ্জামান পৃথিল : সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন তরুণদের মধ্যে বেড়েছে গাঁজা সেবনের প্রবণতা। কিন্তু নতুন এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের যেসব শহরে বিনোদনের জন্য গাঁজা বৈধ করা হয়েছে, সেগুলোতে কমে গেছে গাঁজা সেবনের প্রতি আগ্রহ। সে হিসেবে কিশোরদের মধ্যে গাঁজা সেবন সম্ভবত কমে যাচ্ছে! সিএনএন। গত ৩০ দিনের হিসেবে দেখা গেছে যেসব রাজ্যে বিনোদনমূলক গাঁজার আইনগত বৈধতা রয়েছে, সেসব রাজ্যে উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের গাঁজা সেবন ৮ শতাংশ কমেছে। সোমবার একটি মেডিক্যাল জার্নালে প্রকাশিত গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। ‘মন্টানা স্টেট বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মার্ক অ্যান্ডারসন এই বিষয়ে বলে, ‘চিকিৎসার জন্য গাঁজা বৈধকরণে কিশোরদের উপর তেমন কোনো প্রভাব ফেলেনি। কিন্তু বিনোদোনের জন্য বৈধ করার পরেই সুস্পষ্ট প্রভাব পড়েছে।’ এই গবেষণায় ১৯৯৩ থেকে ২০১৭ পর্যন্ত ১৪ লাখ মার্কিন উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীর তথ্য ব্যবহার করা হয়েছে। গবেষকরা স্বপ্রণোদিত হয়ে গাঁজা সেবনের প্রতিবেদন বিশ্লেষণ করেছেন। এইসব তথ্যে স্পষ্ট হাই স্কুলের শিক্ষার্থীরা বৈধ বস্তুর চেয়ে অবৈধ বস্তুর প্রতি বেশি আকর্ষিত হন।

যুক্তরাষ্ট্রের বেশ কিছু রাজ্যে বিনোদনের জন্য গাঁজা সেবন বৈধ। এসব রাজ্যের মধ্যে গাঁজা সেবনে শীর্ষে রয়েছে ক্যালিফোর্নিয়া। আর বেশ কিছু রাজ্যে শুধু চিকিৎসার প্রয়োজনে গাঁজা সেবন বৈধ। বর্তমানে দেশটিতে গাঁজা শিল্পের মূল্যমান কমপক্ষে হাজার কোটি ডলার। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]