• প্রচ্ছদ » সর্বশেষ » বড় সন্ত্রাসীরা নিরাপদ থাকতে কিশোরদের অপরাধে জড়াচ্ছে বলে মনে করেন অ্যাডভোকেট এলিনা খান


বড় সন্ত্রাসীরা নিরাপদ থাকতে কিশোরদের অপরাধে জড়াচ্ছে বলে মনে করেন অ্যাডভোকেট এলিনা খান

আমাদের নতুন সময় : 10/07/2019

জুয়েল খান : সাম্প্রতিক সময়ে কিশোর অপরাধের প্রবণতা বাড়ছে। আর এর পেছনে কিছু যুক্তিযুক্ত কারণ আছে। বিশেষ করে যারা অপরাধী বা যারা ক্রিমিনাল হয়ে গেছে বা যারা সন্ত্রাসী কার্যক্রম নিয়ন্ত্রণ করে তারা দেশের আইনটা খুব ভালোভাবে জানে, ফলে কিশোরদের এই ধরনের অপরাধমূলক কাজে জড়ালে এই বড় সন্ত্রাসীরা অন্তত রেহাই পাবে, তাই এই ধারণা থেকেই এমনটা হচ্ছে বলে ধারণা করেন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান।

তিনি বলেন, বড় সন্ত্রাসীদের পরিকল্পনা হচ্ছে তারা কিশোরদের দিয়ে অপরাধ করিয়ে নিজেরা নিরাপদে থাকবে। এছাড়া কিশোররা অপরাধ করে ধরা পড়লেও একটা সময় বেরিয়ে আসবে। কিশোররা তুলনামূলকভাবে বড়দের থেকে সহজে সমাজ এবং প্রশাসনের নজর এড়িয়ে অপরাধ চালিয়ে যেতে পারবে।

তিনি আরও বলেন, একটা শ্রেণি রাজনীতিকে প্রভাবশালী এবং নিজেদের ক্ষমতাকে আঁকড়ে ধরে রাখার জন্য গ্রুপিং করছে এবং তারা এক্ষেত্রে কিশোরদের দিয়ে অপরাধ করাচ্ছে। তবে বড় ক্রিমিনালরা বুঝে গেছে যে, তারা অপরাধ করে ধরা পড়লে তাদের মৃত্যুদ- অথবা যাবজ্জীবন সাজা হতে পারে, তাই তারা কিশোরদের ব্যবহার করছে। আর কিশোররা অনেকটা অ্যাডভেঞ্চার হিসেবে বা কেউ শখের বশে বা কেউ সামান্য কিছু চাহিদা যেমন একটা মোবাইল ফোন বা ল্যাপটপের টাকা জোগাড় করতে এ ধরনের অপরাধের ফাঁদে পা দিচ্ছে। তারা যে এতো বড় অপরাধ করছে সেটা কিশোররা অনুধাবন করতে পারছে না বা এর জন্য তাদের কোনো অনুশোচনা হচ্ছে না। তাই সমাজের একটা শ্রেণি এদেরকে ব্যবহার করছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]