• প্রচ্ছদ » শেষ পাতা » এসডিজি অর্জনে সদস্য দেশগুলোর অগ্রগতি  নিয়ে অসন্তোষ জাতিসংঘ মহাসচিবের


এসডিজি অর্জনে সদস্য দেশগুলোর অগ্রগতি  নিয়ে অসন্তোষ জাতিসংঘ মহাসচিবের

আমাদের নতুন সময় : 11/07/2019

নূর মাজিদ : জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনে সদস্য দেশগুলোর অগ্রগতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বিশ্ব সংস্থাটির মহাসচিব অ্যান্টনিও গুতারেজ। এসময় তিনি ২০১৫ সালে বিশ্ব নেতাদের দ্বারা নির্ধারিত এসডিজি নিয়েও প্রশ্ন তুলে অভিযোগ করেন, দারিদ্র বিমোচন এবং পরিবেশ সুরক্ষায় এর লক্ষ্যমাত্রা যথেষ্ট উচ্চাভিলাষী বা সুদূরপ্রসারি নয়। ফলে কিছু কিছু লক্ষ্যমাত্রা অর্জন করলেও অনেক দেশেরই দারিদ্র এবং পরিবেশ উন্নয়নে সন্তোষজনক উন্নতি হচ্ছেনা। সূত্র : ইউএন নিউজ।

জাতিসংঘ মহাসচিব এসডিজি নিয়ে তার সাম্প্রতিক প্রতিবেদনে এসব কথা বলেছেন। সেখানে তিনি জানান, বিশ্বজুড়ে সরকারগুলো এসডিজি লক্ষ্যমাত্রার শিথিলতার সুযোগ নিয়ে এর অপব্যবহার করছে। তারা কার্যকর পদক্ষেপ নেয়ার পর্যাপ্ত সুযোগ ও সময় নষ্ট করছে। অথচ, ১৭ দফা লক্ষ্যের এসডিজির মাধ্যমে বিশ্বের বিপুল জনগোষ্ঠীর দারিদ্র বিমোচন, আর্থিক স্বচ্ছলতা এবং বৈষম্য দূর করার কথা ছিলো। কথা ছিলো পরিবেশ দূষণ ঠেকিয়ে দীর্ঘমেয়াদে ফলদায়ক অবকাঠামো নির্মাণের।

অ্যান্টনিও গুতারেজের এই বিশেষ প্রতিবেদনে, জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের এসডিজি বাস্তবায়ন নিয়ে একটি সার্বিক চিত্র তুলে ধরা হয়েছে। এসডিজিতে সকল অঞ্চলের জন্যে একই লক্ষ্যমাত্রা রাখা হলেও অঞ্চলভেদে বিশেষ বিশেষ লক্ষ্যপূরণে জোর দেয়া হয়। মহাসচিবের প্রতিবেদনটি প্রকাশ করা হয় গত মঙ্গলবার জাতিসংঘের সদর দফতরে অনুষ্ঠিত হাই-লেভেল পলিটিক্যাল ফোরাম অন সাস্টেইনেবল ডেভেলপমেন্ট-এর প্রথম দিন।

এসময় জাতিসংঘের অর্থনৈতিক এবং সামাজিক বিষয়ের প্রধান কর্মকর্তা লিউ ঝেনমিন বলেন, জলবায়ু পরিবর্তন বন্ধে সঠিক পদক্ষেপ নেয়ার সময় শেষ হয়ে আসছে। এই জন্যে বৈশ্বিক সরকারগুলোর মাঝে অব্যাহত সহায়তা বৃদ্ধি এবং যৌথ পদক্ষেপ প্রয়োজন বলেও তিনি জানিয়েছেন।

মহাসচিবের প্রতিবেদন স¤পর্কে তিনি বলেন, এখানে সারা বিশ্বের সংকট নিয়ে আলোচনা করা হয়েছে যার সমাধানও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমেই করতে হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]