• প্রচ্ছদ » শেষ পাতা »   গত আটবছরে দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্বিগুণ, সংসদে জানালেন স্বাস্থ্যমন্ত্রী


  গত আটবছরে দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্বিগুণ, সংসদে জানালেন স্বাস্থ্যমন্ত্রী

আমাদের নতুন সময় : 11/07/2019

আসাদুজ্জামান সম্রাট : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে ক্রমান্বয়ে বহুমূত্র (ডায়াবেটিক) রোগের সংখ্যা বাড়ছে। গত ২০১০ সালে রোগে আক্রান্ত হওয়ার ছিল দশমিক শতাংশ। গত আটবছরে তা বেড়ে দাঁড়িয়েছে দশমিক শতাংশ অর্থাৎ বৃদ্ধির হার দ্বিগুণের বেশি।

গতকাল বুধবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে নুরুন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে বিকালে অধিবেশন শুরু হয়। মন্ত্রী আরো বলেন, রোগ নিয়ন্ত্রণে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের নিমিত্তে প্রয়োজনীয় ঔষধ সরবরাহ করা হয়েছে এবং চলমান।

এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন দেশে ভেজাল ফরমালিনমুক্ত খাবার গ্রহণ, ধূমপানসহ নানা কারণে প্রতিবছর ক্যান্সার রোগীর সংখ্যা বাড়ছে। কিন্তু সেই অনুপাতে ক্যান্সার চিকিৎসা হাসপাতাল কম হওয়ায় ক্যান্সার রোগী অভিভাবকগণ প্রতিনিয়ত দূর্ভোগের শিকার হচ্ছেন।

শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আইপিইউ সম্মেলনের সমাপনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অঙ্গিকার করেছিলেন ২০৪০ সালের মধ্যে দেশ তামাকমুক্ত হবে। তার ওই অঙ্গিকার বাস্তবায়নে ওই সময়ের মধ্যে তামাক নির্মূল করতে চাই।

মোঃ মসিবুর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিদেশী ঔষুধ দেশীয় বাজারে বাজারজাতকরণের পূর্বে ঔষুধ প্রশাসন অধিদফতর হতে আমদানীকৃত ঔষধের নিবন্ধন গ্রহণ করতে হয়। তিনি বলেন, বিদেশী ঔষুধের কার্যকারিতা পরীক্ষা করার ব্যবস্থা রয়েছে। মোঃ মুজিবুর হকের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে হাসপাতালগুলোতে আগুনে পোড়া রোগীদের জন্য আলাদা ওয়ার্ড, বার্ণ ইউনিট করিবার পরিকল্পনা আপাতত নেই। তবে, ঢাকা মেডিকেলে সংক্রান্ত রোগীর চাপ কমাতে ঢাকার বাইরে আপাতত ৫টি মেডিকেল কলেজে বার্ণ ইউনিট স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]