ভারতকে বিদায় করে আবারও ফাইনালে নিউজিল্যান্ড

আমাদের নতুন সময় : 11/07/2019

আক্তারুজ্জামান : গ্রুপপর্ব থেকে যে নিউজিল্যান্ড ধুঁকতে ধুঁকতে সেমিফাইনালে এসেছিলো রান রেটের সাহায্য নিয়ে। সেই নিউজিল্যান্ডই সবার আগে ফাইনালের টিকিট কেটে লন্ডনের লর্ডসে পৌঁছে গেলো। আর আসরের সবচেয়ে ফেভারিট দল ভারতকে শেষ চারে থেকেই দেশে ফিরতে হলো। ১৩০ কোটি মানুষের দেশ ভারতকে স্তব্ধ করে উল্লাসে মাতলো মাত্র ৪৭ লাখ মানুষের দেশ নিউজিল্যান্ড।

মাত্র ২৪০ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়ে একটু চিন্তিত হয়ে পড়েছিলেন কেন উইলিয়ামসন। কিন্তু ম্যাট হেনরি আর ট্রেন্ট বোল্ট যখন রোহিত শর্মা, লোকেশ রাহুল ও বিরাট কোহলিকে দলীয় ৬ রানেই ফিরিয়ে দিলেন তখনই নিউজিল্যান্ডকে ফাইনালে দেখছিলো অনেকে। সেটাই হয়েছে ম্যাচ শেষে। কিন্তু এর মাঝে ধোনি ও জাদেজা জুটি ভয় ধরিয়েছিলো গোটা নিউজিল্যান্ডকে। কিউইদের ২৩৯ রানের জবাবে ৩ বল থাকতে ২২১ রানেই গুটিয়ে যায় বিরাট কোহলিরা। ফলে ১৮ রানের জয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে উইলিয়ামসনের দল। আর গতবারের মতো এবারও সেমিফাইনাল থেকে বিদায় নিলো ভারত।

ভারতের স্কোর বোর্ডে ৪ রানে ফেরেন রেকর্ড-ম্যান রোহিত শর্মা, ৫ রানে ফেরেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। টপঅর্ডারের তিনজনই ফেরেন সমান ১ রান করে। যা বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড। এ তিনজন ফেরার পরই যেনো বিপদে পড়ে যায় টিম ইন্ডিয়া। সে বিপদ আরও বাড়িয়ে দেন দীনেশ কার্তিক। ২৫ বল খেলে মাত্র ৬ রানে সাজঘরে ফেরেন কার্তিক। এরপরেই ভারতকে আশা দেখাতে শুরু করেন হার্দিক পান্ডিয়া (৩২) ও ঋষভ প্যান্ট (৩২)। তাদের ৪৭ রানের জুটিতে একটু বিপদ কাটিয়ে উঠে ম্যান ইন ব্লুরা। কিন্তু ২০ রানের ব্যবধানে এ দুজন ফেরেন। এরপরই আবার হাপিত্যেস করতে হয় কিউই বোলারদের। কেননা রবীন্দ্র জাদেজা ও মাহেন্দ্র সিং ধোনির জুটিতে জয় দেখতে শুরু করেছিলো রবি শাস্ত্রীর শিষ্যরা। ১১৬ রান করেছিলো এ জুটি। লক্ষ্য থেকে ৩২ রান দূরে থাকতে জাদেজা (৭৭) এবং ২৪ রান দূরে থাকতে ফেরেন ধোনি (৫০)। তারপর জয়ের জন্য আর কোন বেগ পেতে হয়নি টেইলরদের। এ দুজন ফেরার পর মাত্র ৬ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস।

বৃষ্টি বাগড়ায় প্রথম সেমিফাইনালের খেলা রিজার্ভ ডে’তে গড়িয়েছিলো। বৃষ্টি আসার আগে ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড ২১১ রান তুলেছিলো। রস টেইলর ৬৭ ও টম লাথাম ৩ রানে ক্রিজে ছিলেন। কাল মাঠে নেমে ২৩ বলে ২৮ রান করতেই বরাদ্দকৃত ৫০ ওভার শেষ হয় কিউইদের। এর মধ্যে আবার হারিয়ে আরও ৩টি উইকেট।

নিউজিল্যান্ডের হয়ে টেইলর ৭৪, উইলিয়ামসন ৬৭ ও হেনরি নিকোলস ২৮ রান করেন। ভারতের হয়ে বুমরাহ ৩টি এবং ভুবনেশ্বর, চাহাল, জাদেজা ও পান্ডিয়া প্রত্যেকেই গতকাল একটি করে উইকেট নেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]