আফসান চৌধুরী বললেন, দুর্নীতি রোধের সঙ্গে সরকারি সেবা ডিজিটাল করার কোনো সম্পর্ক নেই

আমাদের নতুন সময় : 12/07/2019

আমিরুল ইসলাম : জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন,দুর্নীতি রোধে সরকার সকল সেবা ডিজিটাল করার জন্য কাজ করে যাচ্ছে। সরকারি সেবা ডিজিটাল করে দুর্নীতি কমানো বা রোধ করা যাবে কিনা জানতে চাইলে গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক আফসান চৌধুরী বলেছেন, দুর্নীতি রোধের সঙ্গে সরকারি সেবা ডিজিটাল করার কোনো সম্পর্ক নেই।

তিনি বলেন, সরকারি অফিসগুলোতে যে হয়রানি হয় সেটা কিছুটা কমবে সরকারি সেবা ডিজটাল করা হলে। যে দুর্নীতি করতে চায় তাকে শুধু সেবা ডিজিটাল করার মাধ্যমে আটকানো যাবে না। প্রতিষ্ঠানের কাগজপত্র ডিজিটালিও পাল্টানো যায়। বাংলাদেশের ব্যাংকের আটশ আট কোটি টাকা চুরি করা হয়েছে ডিজিটাল পদ্ধতিতেই। দুর্নীতির সঙ্গে ডিজিটালের সম্পর্ক কম। সাধারণত ডিজিটাল হয় সেসব দেশে যেখানে অর্থনৈতিক অবস্থা আগে উন্নত হয়েছে, যেসব দেশের ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বেড়েছে। আমাদের দেশে ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বাড়েনি। আটচল্লিশ বছর আগে দুর্নীতি কি এখনকার চেয়ে কম ছিলো না বেশি ছিলো?

তিনি আরও বলেন, মানুষ এখন আর দুর্নীতি নিয়ে চিন্তা করে না। বাংলাদেশে যারা দুর্নীতি করে তাদের কিছু হয় না। যাদের দুর্নীতি করার ক্ষমতা আছে তারা দুর্নীতি করবেই। দুর্নীতি থামছে বলে কারও মনে হচ্ছে না। সরকার বলছে দুর্নীতি কমাবো, এটা খুব ভালো কথা। দুর্নীতি না কমলেও আমাদের কিছু করার নেই।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]