• প্রচ্ছদ » » ড. মীজানুর রহমান বললেন, সরকারি সেবা ডিজিটাল করার সঙ্গে সরাসরি টাকা লেনদেন উঠিয়ে দিলে দুর্নীতি রোধ করা যাবে


ড. মীজানুর রহমান বললেন, সরকারি সেবা ডিজিটাল করার সঙ্গে সরাসরি টাকা লেনদেন উঠিয়ে দিলে দুর্নীতি রোধ করা যাবে

আমাদের নতুন সময় : 12/07/2019

আমিরুল ইসলাম : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন,  যেগুলোতে সরসারি ভোক্তার উপস্থিত হওয়ার দরকার নেই অন্তত সেসব সেবাগুলো থেকে দুর্নীতি দূর করা যাবে যদি সরকারি সব সেবা ডিজিটালাইজড করা হয়। সরকারি সেবা ডিজিটাল করে দুর্নীতি কমানো বা রোধ করা যাবে কিনা জানতে চাইলে তিনি এ কথা  বলেন।

তিনি বলেন, সরকারি সেবা ডিজিটাল করা হলে দুর্নীতি অনেকটাই রোধ করা যাবে। কারণ তখন সব বিষয় অনেক বেশি স্বচ্ছতা চলে আসবে। নগদ টাকা যখন হাতে নিতে পারবে না তখন লুকাবে কি? সব টাকা পয়সা অনলাইনের মাধ্যমে লেনদেন হবে। যতো রকমের সরকারি টাকা জমা দেয়ার ব্যাপার আছে, পরীক্ষার ফিস, পোস্ট অফিসের ফিস, জমিজমার ফিসের ক্ষেত্রে নগদ কোনো টাকা নেয়ার দরকার নেই। সরকার নগদ টাকা না নিয়ে অনলাইনে টাকা নিলে দুর্নীতি কমবে। সরকার এই সিস্টেম চালু করুক… সরকারি কোনো প্রতিষ্ঠান নগদ টাকা গ্রহণ করবে না। অনলাইনে, ক্রেডিট কার্ডের মাধ্যমে ও যতো রকমের ইলেকট্রনিক ডিভাইস আছে সবগুলো ব্যবহার করলে আমি মনে করি তাতে দুর্নীতি অনেকটা কমে যাবে। ফিসের টাকা, বিপিএসসির টাকা, জরিমানার টাকা সব টাকা অনলাইনে পরিশোধ করবে মানুষ। মানুষ অফিসে না গেলে অতিরিক্ত টাকা কার কাছে চাইবে? গাড়ির ইন্স্যুরেন্স, রোড পারমিট নেয়ার জন্য টাকা যদি বাড়ি থেকে দিয়ে দেয়া হয় তাহলে অতিরিক্ত টাকা চাওয়ার কোনো সুযোগ নেই। যেহেতু সেখানে আমাদের যাওয়ারই প্রয়োজন পড়ছে না।

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]