• প্রচ্ছদ » প্রথম পাতা » প্রেসিডেন্টের ভেটো সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সহযোগিতা চুক্তি করতে আগ্রহী শ্রীলংকার প্রধানমন্ত্রী


প্রেসিডেন্টের ভেটো সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সহযোগিতা চুক্তি করতে আগ্রহী শ্রীলংকার প্রধানমন্ত্রী

আমাদের নতুন সময় : 12/07/2019

সুস্মিতা সিকদার : বুধবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে পার্লামেন্টে বলেন, প্রেসিডেন্টের ভেটো সত্বেও শ্রীলঙ্কা যুক্তরাষ্ট্রের সাথে নতুন করে সামরিক সহযোগিতা চুক্তি করতে আগ্রহী। প্রধানমন্ত্রী বলেন, সরকার ১৯৯৫ সালের স্ট্যাটাস অব ফোর্সেস (এসওএফএ) ব্যবস্থা প্রতিস্থাপন করতে চেয়েছিলো। ইয়ন

রণিল বিক্রমাসিংহে আরো বলেন, যুক্তরাষ্ট্রের সাথে এ বিষয়ে আলোচনা চলেেছ। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনা বলেছিলেন, তিনি শ্রীলঙ্কার সার্বভৌমত্ব নষ্ট করবেন না, তাই তিনি যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সহযোগিতা চুক্তি চান না। প্রেসিডেন্টের এ ধরনের বক্তব্যের পর দেশটির প্রধানমন্ত্রী পার্লামেন্টে এই বক্তব্য দিলেন।

এ ্রপ্রসঙ্গে প্রেসিডেন্ট সিরিসেনা এক নির্বাচনী প্রচারণায় বলেন, কিছু বিদেশী শক্তি তাদের নিজেদের স্বার্থে শ্রীলঙ্কায় ঘাঁটি করতে চাইছে। কোন অবস্থায় তাদেরকে আমার দেশে ঢুকতে দেবো না এবং সার্বভৌমত্বকে হুমকির মুখে ঠেলে দেবো না।

তবে রণিল বিক্রমাসিংহে দাবি করেন, নতুন এসওএফ স্থায়ীভাবে শ্রীলঙ্কায় থাকবে না। তিনি বলেন, মার্কিন নৌবাহিনী কোন মাছ ধরা ট্রলার নয়, তাই তাদের শ্রীলঙ্কায় কোন ঘাঁটি তৈরিরও প্রয়োজন নেই।

উল্লেখ্য, যুক্তরাষ্ট গত বছর শ্রীলঙ্কার সামুদ্রিক নিরাপত্তায় ৩ কোটি ৯৭ লাখ ডলার বরাদ্দ করে। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]