• প্রচ্ছদ » সর্বশেষ » কিমকে রাষ্ট্রপ্রধান ঘোষণা করে উত্তর কোরিয়ার নতুন সংবিধান প্রকাশ, শান্তিপ্রক্রিয়ায় বড় অগ্রগতি


কিমকে রাষ্ট্রপ্রধান ঘোষণা করে উত্তর কোরিয়ার নতুন সংবিধান প্রকাশ, শান্তিপ্রক্রিয়ায় বড় অগ্রগতি

আমাদের নতুন সময় : 13/07/2019

আসিফুজ্জামান পৃথিল : চেয়ারম্যান কিমকে রাষ্ট্রপ্রধান ঘোষণা করে নতুন সংবিধান প্রনয়ণ করেছে উত্তর কোরিয়া। প্রথমবারের মতো রাষ্ট্রপ্রধান পদে অভিষিক্ত হলেন কিম জনং উন। রাজনৈতিক বিশ্লেষকরা এই ঘটনাকে শান্তিচুক্তির ক্ষেত্রে বড় ধরণের অগ্রগতি হিসেবে দেখছেন। তাদের অভিমত, এই প্রক্রিয়ার মাধ্যমে শেষ হতে পারে ৬ দশকের বেশি সময় ধরে চলা কোরিয় যুদ্ধ। রয়টার্স।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম নায়িনারায় দেশটির নতুন সংবিধান প্রকাশিত হয়। সংবিধানে ২০১৬ সালে গঠিত শীর্ষ পরিচালনা পর্ষদ, স্টেট অ্যাফেয়ার্স কমিশনের (এসএসি) চেয়ারম্যান কিম জং-উনকে ‘কোরিয়ার নাগরিকদের সর্বোচ্চ প্রতিনিধি’ বলা হয়েছে। এর মধ্য দিয়ে তাঁকে রাষ্ট্রপ্রধান এবং সেনাপ্রধানের মর্যাদা দেওয়া হয়েছে। এর আগের সংবিধানে কিম জং-উনকে সাধারণভাবে ‘শীর্ষ নেতা’ বলা হয়েছিলো। এই পদবি দেশের সামগ্রিক সামরিকবাহিনীর কমান্ডারের ক্ষেত্রেও প্রযোজ্য। অর্থাৎ কিমকে আর উত্তর কোরিয়ার নেতা বা চেয়ারম্যান কিম বলার প্রয়োজন নেই। তাকে প্রেসিডেন্ট বলে সম্বোধন করা যাবে। বিশ্লেষকরা বলছেন, কিম শুরু থেকেই নিজেকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চেয়েছেন। কিন্তু সেনাবাহিনীর প্রভাবের কারণে তা আর হয়ে উঠেনি। কিন্তু কিম সুদক্ষ কৌশলে সব বাঁধা অতিক্রম করেছেন। নতুন সংবিধানে দেশটিতে সেনা প্রভাবও কমে যাবে।

মার্কিন কর্মকর্তারা ইঙ্গিত দিয়ে রেখেছেন, যুক্তরাষ্ট্র চলমান উত্তেজনা হ্রাস, সংযোগ কার্যালয় গঠন এবং স্বাভাবিক সম্পর্কের দিকে এগিয়ে যাওয়ার জন্য সীমিত চুক্তিতে সই করতে ইচ্ছুক। যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যকার পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা স্থগিত রয়েছে। তবে চলতি মাসে পিয়ংইয়ংয়ের সঙ্গে নতুন করে আলোচনা শুরু হতে পারে। ২০১৭ সাল থেকে পারমাণবিক বোমা বিস্ফোরণ এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রেখেছে উত্তর কোরিয়া। তবে গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে পারমাণবিক কর্মসূচি নিয়ে সর্বসম্মত কোনো চুক্তি ছাড়াই ভেস্তে যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উনের মধ্যকার যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া দ্বিতীয় দফার বৈঠক। এর জের ধরে সম্প্রতি স্বল্পপাল্লার কয়েকটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]