ক্রিকেটের বিশ্ব মসনদে ইংল্যান্ড না নিউজিল্যান্ড

আমাদের নতুন সময় : 13/07/2019

এল আর বাদল : বিশ্বকাপে অস্ট্রেলিয়ার আধিপত্য শেষ। ভারত এবার লড়ছিলো ভালোই, কিন্তু সেমিতে পিচ্ছিল কাটলো ব্ল্যাক ক্যাপসদের সামনে। গত পরশু চলমান বিশ্বকাপের সেমিফাইনালে অজিদের ব্রিটিশ ঝান্ডা দেখিয়ে মরগানরা চলে গেলেন ফাইনালে। ২৭ বছরের লালিত স্বপ্ন বাস্তবরূপ নেওয়ায় ইংলিশ শিবির এখন উত্তপ্ত। প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের হাতছানি তাদের সামনে।

ওদিকে বিশ্বকাপের ডার্কহর্স ব্ল্যাক ক্যাপসরা বসে নেই। দোর্দ- প্রতাপেই তারা বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী দল ভারতকে হারিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠে। আগামী রোববার লর্ডসে মেগা ফাইনালে ব্রিটিশদের বিরুদ্ধে লড়াইয়ে নামবে নিউজিল্যান্ড। এই লড়াইয়ে যে দলই জিতুক, ক্রিকেট বিশ্ব পাবে এক নতুন চ্যাম্পিয়নকে।

এবারের বিশ্বকাপে ফেভারিট হিসেবেই অভিযান শুরু করেছিল ইংল্যান্ড। অন্যদিকে বিশ্বকাপের ডার্কহর্স ছিল ব্ল্যাক ক্যাপসরা।

১৯৭৫ সাল থেকে শুরু হওয়া বিশ্বকাপে এবার নিয়ে মোট চারবার বিশ্বকাপের ফাইনালে খেলছে ইংল্যান্ড। এর আগের তিনবার ১৯৭৯, ১৯৮৭ এবং ১৯৯২ সালে তিনবারই রানার্সআপ হয়েই থাকতে হয়েছে ব্রিটিশদের। এবার একদিনের ক্রিকেটে ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে মরগানদের সামনে।

অন্যদিকে ২০১৫ সালে প্রথমবার বিশ্বকাপ ফাইনালে ওঠে নিউজিল্যান্ড। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হেরে রানার্সআপ হয়েই থাকতে হয় তাদের। এবারের আসরে ভারতকে ১৮ রানে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা। প্রথমবার বিশ্বজয়ের হাতছানি তাদের সামনেও।

এবার বিশ্বকাপের ফাইনাল কেমন হবে? এ প্রশ্নটি যেনো ঘুরপাক খাচ্ছে বিশ্বজুড়ে। ১৯৭৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত যাদের চ্যাম্পিয়ন দেখে অভ্যস্ত বিশ্ব, সেখানে এবার নতুন একটি দল বিশ্ব মসনদে বসতে যাচ্ছে। মসনদে বসতে এই মেগা ফাইনালে কার উপর কে দাপট দেখাবে সেটাই দেখার অপেক্ষায় সবাই।




সর্বশেষ সংবাদ