• প্রচ্ছদ » » ভারতীয় সিনেমা-ডাক্তার-কাপড়চোপড় আমরা ফ্রি পাই না যে তাদের জি হুজুর, জি হুজুর করে এর মূল্য চুকাতে হবে


ভারতীয় সিনেমা-ডাক্তার-কাপড়চোপড় আমরা ফ্রি পাই না যে তাদের জি হুজুর, জি হুজুর করে এর মূল্য চুকাতে হবে

আমাদের নতুন সময় : 13/07/2019

আরিফ জেবতিক

আপনি একসঙ্গে আওয়ামী লীগ-বিএনপি কর্মী হতে পারবেন না, একসঙ্গে ব্রাজিল-আর্জেন্টিনা সাপোর্টার হতে পারবেন না, কিন্তু একইসঙ্গে ভারত-পাকিস্তানের ক্রিকেট টিমকে ট্রল করতে তো কোনো বাধা নেই। সুতরাং আমরা যারা ক্রিকেটে ভারতের এই পরাজয়ে কিঞ্চিত আনন্দ করতে চাই, তাদের সরাসরি পাকিস্তানপ্রেমিক বানিয়ে ফেলাটা আপনার ভুল একটা চিন্তাধারা। পাকিস্তানের সঙ্গে আমাদের জাতিগত বিদ্বেষ ১৯৭১ সালে সূচিত, এ নিয়ে আর নতুন করে বলার কিছু নেই। কিন্তু একাত্তর পরবর্তী ভারতের রাজনৈতিক অবদানেও যে আমরা খুশি, এমনটা ভাবার কোনো কারণ নেই। সুতরাং পাকিস্তানের প্রতি ঘৃণা-ক্ষোভ থাকলেই যে ভারতের কোলে গিয়ে উঠতে হবে, এই সরলীকরণ একমাত্র বেয়াকুফদের পক্ষেই করা সম্ভব। সাচ্চা বাঙালের একমাত্র প্রেম তার নিজের ৫৫ হাজার বর্গমাইলের জন্মভ‚মির প্রতি, বাকি সব সম্পর্কই বিবিধ শর্তযুক্ত।
‘খেলার সঙ্গে রাজনীতি’ যারা মেশাতে চান না, সেসব সুশীল ব্যক্তিবর্গ যদি শুধু খেলার সঙ্গে খেলাই মিশিয়ে দেখেন, তবু দেখবেন যে ভারতের ক্রিকেট স¤্রাটরা আমাদের সঙ্গে কখনোই বন্ধুত্বপূর্ণ আচরণ করেননি। ভারতের ক্রিকেট বোর্ড বিশ্ব ক্রিকেটের জন্য একটা অভিশাপ। তাদের ব্যাপক অর্থ দিয়ে তারা চেষ্টা করে বিশ্ব ক্রিকেটের একক মোড়ল হতে। সেই ধান্দায় যেসব এলিট দলগুলোকে একটু হাতে রাখতে হয় তাদের একটু পাত্তা দেয় আর আমাদের মতো বাদবাকি দেশগুলোকে তুচ্ছতাচ্ছিল্য করার চেষ্টা করে। সুতরাং ভারতের এই পরাজয়ে, বিশ্বকাপ থেকে ভারতের এই ছিটকে পড়াতে একটু বেশি বেশি আনন্দিত হবে লোকজন এটাই স্বাভাবিক। যা তোর মোড়লগিরি দেখা গিয়া, কিন্তু কাপ তো নিতে পারবি না… এটাই হচ্ছে সহজ আনন্দের বিষয়।
আর ভারতের সিনেমা দেখি, ভারতের ডাক্তার দেখাই, ভারতের শাড়ি কিনি, সুতরাং ভারতের পরাজয়ে উল্লাস করা ঠিক নয়, এমন তালেবর যুক্তি যারা দিচ্ছেন আদতে তারা কলোনিয়াল দাস মনোবৃত্তি থেকে বেরুতে পারেননি। ভারতীয় সিনেমা-ডাক্তার-কাপড়চোপড় এগুলো আসলে আমরা ফ্রি পাই না যে তাদের জি হুজুর, জি হুজুর করে এর মূল্য চুকাতে হবে। এর সবই আমরা নগদ পয়সায় কিনি। তারা দোকানদার, আমরা ক্রেতা। টাকা দিয়ে সার্ভিস কেনার পর তার সঙ্গে সম্পর্ক ওখানেই শেষ, দরকার হলে তারা কাস্টমার সার্ভিস দেয়ার ইচ্ছায় আমাদের ক্রিকেট দলকে জিন্দাবাদ দিতে পারে, আমরা তাতে খুশিই হবো, কিন্তু পয়সা দিয়ে জিনিস কিনে আবার দোকানদারের জন্য মহল্লায় শোভাযাত্রা বের করে দিতে হবে… এমন গাড়ল কাস্টমার আমরা নই। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]