কারাজীবনের বিচিত্র অভিজ্ঞতা রোজ টুকে রাখতেন বঙ্গবন্ধু

আমাদের নতুন সময় : 14/07/2019

কাজী নুসরাত : ১৯৪৯ সালে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে জেলে এনে হাজতে রাখা হলো। কারণ তখনো তাকে ডিভিশন দেয়া হয়নি।

কুমিল্লার খুব বড় পীরের সন্তান এক কোরানে হাফেজ মাওলানার সাথে হাজতে দেখা হয় তাঁর। হাজতিদের মধ্যে নামাজ পড়াবার আগে হুজুর বয়ান করছেন, হাজতিরা শুনছে। বঙ্গবন্ধুও দূরে দাঁড়িয়ে বক্তৃতা শুনছিলেন। হুজুর শয়তান দূর করার জন্য জোড়ে জোড়ে দুরূদ পড়তে বলছিলেন। বঙ্গবন্ধু তার দিকে খুব নিবিড় ভাবে তাকিয়ে একটা অসঙ্গতি খুঁজে পেলেন। হুজুরের বেশ ভালো চেহারা, চমৎকার বলার কায়দা। কিন্তু তার জামাটা ছিলো অস্বাভাবিক রকমের বড়। ওটা দেখেই সন্দেহ হলো। জামাটা ছিলো একেবারে পা পর্যন্ত, ছয়-সাত গজের মতো লম্বা কাপড়।

বঙ্গবন্ধু জানতে চাইলেন, এই মাওলানা সাহেব কি মামলায় এসেছেন ? হাজতিদের পাহারায় থাকা একজন জানালো, ‘রেপ কেস’ অর্থাৎ ধর্ষণ মামলা। ১২/১৩ বছর বয়সের এক ছাত্রীর ওপর পাশবিক অত্যাচার করেছে মসজিদের ভেতর। ছাত্রীর চিৎকারে আশেপাশের লোকজন জড়ো হয়, তারপর ধোলাই দিয়ে পুলিশে দেয়া হয়েছে। বঙ্গবন্ধু বললেন, ‘হাজতে এসে ধর্ম প্রচার শুরু করেছে’।

বঙ্গবন্ধুর পর্যবেক্ষণে, হাজত খানায় নানা কর্মকা-ে সেই ধর্ষণকারী মাওলানা নিজেকে কোরানে হাফেজ বোঝাতে সকলকে নিয়ে মিলাদ, দুরূদ ও কোরান তেলাওয়াতে ব্যস্ত থাকতেন। ডিভিশনের জন্য আবেদন করেছেন, তিনি সম্মানী ঘর থেকে এসেছেন। পাশবিক অত্যাচারের অপরাধে অপরাধী বলে তাকে ডিভিশন দেয়া হয়নি। বিচারে ওই ধর্ষণকারীর চার বছরের সশ্রম কারাদ- হয়েছিলো।

বঙ্গবন্ধু তাকে সরাসরি প্রশ্ন করেছিলেন, ‘আল্লাহ্র মসজিদের ভেতর এমন একটা কাজ করলেন’। তিনি নিজেকে নির্দোষ প্রমাণ করতে বেশি সাফাই গাইতে গিয়ে ধরা পড়ে গিয়েছিলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর রাজনৈতিক জীবনে ৪ হাজার ৬৮২ দিন কারাভোগ করেন। এর মধ্যে স্কুলের ছাত্র অবস্থায় ব্রিটিশ আমলে সাত দিন কারাভোগ করেন। পাকিস্তান সরকারের আমলে বাকি ৪ হাজার ৬৭৫ দিন তিনি কারাভোগ করেন । কারাজীবনের বিচিত্র অভিজ্ঞতা রোজ টুকে রাখতেন বঙ্গবন্ধু। সেইসব টুকে রাখা কথামালাই তার ‘কারাগারের রোজনামচা’। যা বঙ্গবন্ধুর দীর্ঘ কারাজীবনের টুকরো টুকরো অভিজ্ঞতা সাক্ষী হয়ে আছে।

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]