• প্রচ্ছদ » প্রথম পাতা » ডেঙ্গু রোধে মশা নিধন এবং দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে, বললেন ডা. কামরুল হাসান


ডেঙ্গু রোধে মশা নিধন এবং দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে, বললেন ডা. কামরুল হাসান

আমাদের নতুন সময় : 14/07/2019

জুয়েল খান : ডেঙ্গু জ¦র নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই, কারণ যথাযথ চিকিৎসা করা হলে ডেঙ্গুতে প্রাণহানি হয় না। তবে সাধারণ জ¦র মনে করে চিকিৎসার অবহেলা করা এবং সেই জ¦র যদি ডেঙ্গুর হিউমোরেজিক পর্যায়ের হয় সেক্ষেত্রে রক্তক্ষরণ হয়ে মানুষ মারা যেতে পারে বলে মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. কামরুল হাসান খান।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে মূলত দুইটা দিকে বেশি গুরুত্ব দিতে হবে। প্রথমত, যারা ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে তাদের যথাযথ চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তুলতে হবে এবং মানুষকে এই রোগের লক্ষণ সম্পর্কে সচেতন করে তুলতে হবে। বিশেষ করে বর্ষা মৌসুমে যাদের জ¦র হবে সেই জ¦র যতো সাধারণই মনে হোক না কেন কোনো প্রকার অবহেলা না করে চিকিৎসকের কাছে যেতে হবে। আগে জ¦রে আক্রান্ত রোগীর কোন ধরনের জ¦র হয়েছে সেটা আমরা দেখলেই বুঝতে পারতাম, কিন্তু বর্তমানে জ¦রের ধরন পাল্টেছে, ফলে দেখেই বোঝার উপায় নেই যে, ভাইরাস জ¦র, সাধারণ জ¦র বা ডেঙ্গু জ¦র। তাই জ¦রে আক্রান্ত রেগীকে পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা দিতে হবে।

তিনি আরও বলেন, ডেঙ্গু জ¦র কেন হচ্ছে সেটারও একটা স্থায়ী সমাধানের দিকে এগোতে হবে। বিশেষ করে মশার কামড়ে ডেঙ্গু জ¦র হয় তাই মশা নিধনে সরকারের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সিটি কর্পোরেশনের দায়িত্ব হচ্ছে মশা নিধন করা। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তর, সিটি কর্পোরেশন, স্থানীয় সরকার এবং সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে একত্রিত করে সামগ্রিকভাবে প্রয়াস চালাতে হবে মশা নিধন এবং ঢাকা পরিষ্কার রাখা। বিশেষ করে যেসব জায়গায় মশার বংশ বিস্তার হয় সেসব আবাস্থল নষ্ট করে দিতে হবে। সবচেয়ে বড় কথা হচ্ছে কর্পোরেশন যে কীটনাশক দিয়ে মশা নিধন করছে সেটা আদৌ কাজ করছে কিনা বা কাজ না করলে বিকল্প কি ব্যবস্থা নিতে হবে সেটার দিকেও খেয়াল রাখতে হবে।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]