ঢাকায় দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা

আমাদের নতুন সময় : 14/07/2019

সমীরণ রায় : দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিন দিনের সরকারি সফরে ঢাকায় এসেছেন। শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনের ঢাকা সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক নতুন মাত্রা পাবে। এই সফরে বাণিজ্য, বিনিয়োগ এবং সংস্কৃতি খাতে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি বা সমাঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন আজ রোববার বিকেল সোয়া ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। যেখানে এই অঞ্চলের নিরাপত্তা, বিনিয়োগ, বাণিজ্য, রোহিঙ্গা সংকটসহ দ্বিপক্ষীয় সব বিষয়ে আলোচনা হবে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ ঢাকায় দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীকে লাল হাসিনার আমন্ত্রণে রোববার রাতে নৈশভোজে অংশ নেবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

এর আগে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় এক বার্তায় জানায়, সিউল মধ্য ও দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালি করতে চায়। যাতে মধ্যপ্রাচ্যের সঙ্গে এই অংশের কূটনৈতিক সম্পর্কে সুষম পরিবেশ বিরাজ করে। কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন বাংলাদেশ, তাজিকিস্তান, কিরগিস্তান ও কাতার চার দেশ সফর করবেন।

ঢাকায় নামার পর দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের মধ্যে কুশল বিনিময় হয়। এই সময়ে ঢাকা-সিউল সম্পর্ক আরো কীভাবে শক্তিশালী করা যায় সে বিষয়ে দুইজন সংক্ষেপে আলোচনা করেন। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনের ঢাকা সফরে বাণিজ্য, বিনিয়োগ এবং সংস্কৃতি খাতে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি বা সমাঝোতা স্বারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। বিনিয়োগ ইস্যুতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (কোটরা) এই দুইটি সরকারি প্রতিষ্ঠানের মধ্যে সমাঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ রোববার সকালে প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন মুক্তিযুদ্ধে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন। এরপর তিনি সাভারের ইপিজেড-এ ইয়াঙ্গুন হাইটেক সুয়েটার ওয়ার এবং ঢাকার মুগদায় এডভান্স নার্সিং এডুকেশন এন্ড রিসার্স পরিদর্শন করবেন। এরপর তিনি এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশ-কোরিয়া বিজনেস ফোরামে মূল বক্তব্য উপস্থাপন করবেন।

ঢাকা ছেড়ে যাওয়ার আগে কাল সোমবার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। ওইদিন রাত ১১টায় ঢাকা থেকে তাজিকিস্তানের উদ্দেশে রওনা হবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]