• প্রচ্ছদ » শেষ পাতা » বন্যা নিয়ন্ত্রণে রক্ষাবাঁধ ভালোভাবে তৈরি এবং রক্ষণাবেক্ষণে  গুরুত্ব দিতে হবে, বললেন ড. আইনুন নিশাত


বন্যা নিয়ন্ত্রণে রক্ষাবাঁধ ভালোভাবে তৈরি এবং রক্ষণাবেক্ষণে  গুরুত্ব দিতে হবে, বললেন ড. আইনুন নিশাত

আমাদের নতুন সময় : 14/07/2019

জুয়েল খান : বন্যারক্ষা  বাঁধগুলো যদি যথাযথভাবে তৈরি এবং রক্ষণাবেক্ষণ করা হয় তাহলে সহজেই বাঁধ ভেঙে পানি ঢুকবে না এবং বন্যাও হবে না। তবে বাঁধের উপর দিয়ে যদি পানি আসে সেক্ষেত্রে কিছু করার থাকে না, কিন্তু এমন ঘটনা খুবই কম হয় বলে মনে করেন পরিবেশ বিজ্ঞানী ড. আইনুন নিশাত।

তিনি বলেন, বন্যা নিয়ন্ত্রণের আগে বন্যারক্ষা বাঁধগুলো তৈরির সময় যথাযথভাবে তৈরি করা এবং মেরামত করার উপরে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। যে প্রতিষ্ঠান বন্যারক্ষা বাঁধ নির্মাণ করেছে তাকেই  সেই বাঁধ রক্ষণাবেক্ষণের দায়িত্ব দিতে হবে যাতে কাউকে দোষ দেয়ার সুযোগ না পায়। বন্যা আসার পরে প্রস্তুতি না নিয়ে বন্যা আসার আগেই প্রস্তুতি রাখতে হবে। বিশেষ করে সতর্কবার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য সরকার, প্রশাসন এবং মিডিয়াকে সবচেয়ে বেশি ভূমিকা পালন করতে হবে। বাংলাদেশের আবহাওয়ার পূর্বাভাস ব্যবস্থা খুবই উন্নত। শুধু ওয়েবসাইটে প্রচার করা হলো যে বন্যা হচ্ছে, কিন্তু সেভাবে ব্যাপক অর্থে প্রচার-প্রচারণা চালানোর অভাবে মানুষের জানমালের অনেক ক্ষতি হয়। বন্যার আগেই পূর্বাভাস পেলে মানুষ তাদের কৃষিজমির ফসল রক্ষা করতে না পালেও দামি জিনিসপত্র নিয়ে আশ্রয়কেন্দ্রে নিরাপদে পৌঁছতে পারবে।

সুশাসন ছাড়া সমৃদ্ধি বিফলে চলে

যাবে, বললেন হাসানুল হক ইনু

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]