• প্রচ্ছদ » সর্বশেষ » রাজধানীর জলাবদ্ধতা নিয়ে সিটি করপোরেশন ও ওয়াসার পাল্টাপাল্টি অভিযোগ


রাজধানীর জলাবদ্ধতা নিয়ে সিটি করপোরেশন ও ওয়াসার পাল্টাপাল্টি অভিযোগ

আমাদের নতুন সময় : 14/07/2019

আরিফা রাখি : রাজধানীতে বৃষ্টি মানেই জলাবদ্ধতা আর চরম ভোগান্তি । বৃষ্টি বেশি হোক বা মাঝারি, জলাবদ্ধতা হবেই। ছোট বড় সব রাস্তায় হাঁটু পানি জমে যায়। সংশ্লিষ্টরা বলছেন, বৃষ্টি হলেই জলাবদ্ধতার মূল কারণ পুরো রাজধানী জুড়ে খোঁড়াখুঁড়ি আর ড্রেনেজ ব্যবস্থার সংস্কার। এর সঙ্গে কাজের সমন্বয় না থাকাও বড় কারণ। এদিকে, দুই জোনের সিনিয়র কর্মকর্তারা উভয়পক্ষ একে অন্যকে দোষারোপ করছেন। এর ফল ভুগতে হচ্ছে নগরবাসীকে। জলাবদ্ধতার কারণে অফিস থেকে বাসায় ফেরার পথে বেকায়দায় পড়ে রাজধানীবাসী। ফলে ঘরমুখী মানুষের দুর্ভোগের শেষ নেই। জলাবদ্ধতার কারণে কমে যায় যানবাহনের গতি। অনেক জায়গায় তীব্র যানজটের সৃষ্টি হয়। রাজধানীর শান্তিনগর, মালিবাগ, আগারগাঁও, মিরপুর, যাত্রাবাড়ীসহ বেশকিছু এলাকা ও মহাসড়কে বৃষ্টির কারণে তৈরি হয়েছে জলাবদ্ধতা।

এই সম্পর্কে ডিএসসিসির অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলাম ওয়াসার বিরুদ্ধে অভিযোগ করে বলেন, বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার। তাদের ড্রেন কিংবা সংযোগ ড্রেনের মাধ্যমে বিভিন্ন এলাকা থেকে বৃষ্টির পানি গিয়ে পড়ে আমাদের সংযোগ ড্রেনগুলোতে। আমাদের ড্রেনগুলো পরিস্কার করতে গিয়ে দেখি ঢাকা ওয়াসার ড্রেনগুলোর অবস্থা খারাপ। তিনি বলেন, তারা বিভিন্ন এলাকায় ড্রেন পরিস্কার করার পর আবর্জনা সিমেন্টের ব্যাগে জমা করে রাখছে। তাদের ড্রেনের কারণে  যেসব এলাকায় জলাবদ্ধতা হয়, আমরা তার একটা তালিকা করে ঢাকা ওয়াসাকে দিয়েছি। ঢাকা ওয়াসার ড্রেনের কারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)এর বিভিন্ন এলাকার জলাবদ্ধতা সৃষ্টি হয়। বার বার তাগিদ দেয়া সত্ত্বেও ওয়াসা কোন ব্যবস্থা  নেয়নি।

অপরদিকে ওয়াসার টেকনিক্যাল ডিরেক্টর শহীদ উদ্দিন বলেন, ১০০ বছরের বৃষ্টিপাতের প্যাটার্নের উপর নির্ভর করে পাইপলাইন ডিজাইন করা হয়। ঘন্টায় ২০-২৫ মিলিমিটার বৃষ্টি হলে কোথাও পানি জমে না। যদি ঘন্টায় ৫০-৬০ মিলিমিটার হলে তখন পানি জমে। নদীর পানি যখন লেভেল ৪ এর নিচে থাকে তখন পানি জমে না। অতি বৃষ্টির ফলে নদীর পানি বেড়ে যায়, যার কারণে বৃষ্টির পানি নামতে সময় লাগে। বৃষ্টির আগেই রাজধানীর ড্রেনগুলো পরিস্কার করা হয়।

সিটি কর্পোরেশনের বিরুদ্ধে অভিযোগ করে তিনি বলেন, বৃষ্টির পানি নামার জন্য ব্যবস্থা করতে হবে। সিটি কর্পোরেশন তাদের লাইনগুলো সঠিকভাবে ক্লিয়ার করে না। তাদের লাইনগুলো ময়লা দিয়ে ভরাট হয়ে থাকে।

পর্যাপ্ত পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকা, জরাজীর্ণ রাস্তার সংস্কার না হওয়া এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে সামান্য বৃষ্টিতেই রাজধানীতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সম্পাদনা : কাজী নুসরাত

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]